347617

এবার বাংলাদেশেও বলিউডের ছবি, একইদিনে মুক্তি পাবে দুই দেশের সিনেমা হলে!

বিনোদন ডেস্ক : ভারতের সঙ্গে একইদিনে বাংলাদেশে বলিউডের ছবি মুক্তি পাবে, সাফটা চুক্তিকে অনেকটাই ‘আপগ্রেড’ করে এমন সিদ্ধান্তের দিকে যাচ্ছে বাংলাদেশের হল মালিকরা। এই বিষয়ে একাধিক বৈঠক ও সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে গেছে। অর্থাৎ হল হল মালিকরা আমদানি করা হিন্দি ছবি আমদানি করে চালাতে একমত হয়েছেন।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের গ্রিন সিগন্যালও পেয়েছে বলে জানালেন প্রদর্শক সমিতির সহ সভাপতি মিয়া আলাউদ্দিন। জানা গেছে, দেশীয় প্রযোজকদেরও এমন সিদ্ধান্তে আকুণ্ঠ সমর্থন রয়েছে। বৃহস্পতিবার বিকেলে মিয়া আলাউদ্দিন বলেন, ‘এই মুহূর্তে আমাদের দেশে অনেকগুলো হল বন্ধ। দর্শক আসছে না হলে। সারাদেশের হলগুলো বন্ধ হয়ে যাচ্ছে। আমাদের কন্টেন্ট সংকট, এ কথা অস্বীকার করার উপায় নেই।”

Powered by Ad.Plus
তিনি বলেন, আমরা সারাদেশের হল মালিকেরা একমত হয়েছি যে আমরা ভারতের ছবি নিয়ে আসবো। এর আগে মামলা মোকাদ্দমা করে পুরাতন হিন্দি সিনেমা নিয়ে এসেছি। কিন্তু পুরাতন কোনো সিনেমা আমরা আর আনতে চাই না। আমরা চাই বলিউড ও কলকাতার ছবি সেখানে যেদিন মুক্তি পাবে আমাদের এখানেও একইদিন মুক্তি পাবে।’ এই পরিকল্পনার সঙ্গে সহমত পোষণ করেছেন বাংলাদেশ হল মালিক সমিতির সাবেক সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ।

তিনি বলেন, ‘পুরাতন হিন্দি ছবি এনে হলে দর্শক আনা সম্ভব না। খুব বেশি হলে মাসখানেক পূর্বে মুক্তি পাওয়া হিন্দি ছবি আনতে হবে। হল বাঁচাতে ভালো সিনেমার বিকল্প নেই। বিশ্বের অন্যতম সিনেমা হল সিনেওয়ার্ল্ড বন্ধ হয়ে গেছে। এখন ভারতীয় ছবি এনে আমরা পরীক্ষামূলক দেখতে পারি হল বাঁচাতে পারি কি না।’

সাফটা চুক্তির আওতায় সার্কভুক্ত দেশগুলোর মধ্যে চলচিত্র বিনিময়ের সুযোগ থাকলেও, ব্যাপক পরিসরে, প্রেক্ষাগৃহে হিন্দি সিনেমার প্রদর্শন হয় ২০১৫ সালে। দেশে আনা হয় সালমান খানের ওয়ান্টেড, সংশ্লিষ্টরা বলছেন, ২০১০ সালে যখন আমদানি রপ্তানি নীতিমালা সংশোধনীর সময়, একটি ছোট ভুলের কারণে হিন্দি ছবি আমদানির সুযোগ পায়। তবে ভুল নয়, এবার হিন্দি ছবি দেশে আনা হবে সেই সাফটা চুক্তিকে আরো সংশোধন করে, পুরাতন নয় নতুন ছবি।

ad

পাঠকের মতামত