347255

নির্মাণ হচ্ছে বঙ্গবন্ধুর উত্থিত তর্জনীর ৭১ ফুট ভাস্কর্য

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শূন্যে উত্থিত তর্জনীর ৭১ ফুট ভাস্কর্যের নির্মাণকাজ এগিয়ে চলছে রাজধানীর পূর্বাচলে। সব কিছু ঠিকঠাক থাকলে ২০২১ সালের ফেব্রুয়ারিতে এই ৭১ ফুট ভাস্কর্যের নির্মাণকাজ শেষ হবে। নির্মাণ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসছে মার্চ মাসে ‘বঙ্গবন্ধু চত্বর’ এর উদ্বোধন করবেন বলে জানা গেছে।

মূলত ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ভাষণ দিয়েছিলেন তার আদলে গড়ে উঠছে ‘বঙ্গবন্ধু চত্বর’। রাজধানীর পূর্বাচল নতুন শহর ৩০০ ফুট এলাকায় ১৫ নম্বর সেক্টরের ২০৩ নম্বর সড়কের ১৭ নম্বর প্লটে দুই দশমিক তিন একর জমিতে চলছে এর নির্মাণকাজ। এর অদূরে ১১১ তলা বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার নির্মাণের প্রাথমিক কাজও শুরু হয়েছে।

ব্রোঞ্জ দিয়ে তৈরি এ ভাস্কর্য এবং ‘বঙ্গবন্ধু চত্বর’ নির্মাণে ৫৫ কোটি এক লাখ ৬৪ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এটির স্থাপনে অর্থায়নসহ যাবতীয় দায়িত্ব গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ওপর। আর সহযোগী প্রতিষ্ঠান হিসেবে দায়িত্ব পেয়েছে সরকারের স্থাপত্য অধিদফতর এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

প্রসঙ্গত, ভাস্কর্যটির উচ্চতা ৭১ ফুট দেয়া হয়েছে মহান মুক্তিযুদ্ধের ১৯৭১ সালকে ঘিরে। আর শূন্যে উত্থিত তর্জনী দেয়া হয়েছে ৭ মার্চের ভাষণের রূপ ফুটিয়ে তুলতে। ভাস্কর্যটি ঘিরে দুই দিকে থাকবে লেক।

ad

পাঠকের মতামত