345354

শরণার্থীদের আশ্রয় দিয়েই বিপদে পড়েছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক : শরণার্থী সেজে ঢু’কে সোজা জ’ঙ্গি বনে যাওয়া। ফ্রান্সের নোতরদাম গির্জার সামনে বৃহস্পতিবার তিনজনের মু’ণ্ড’চ্ছেদ করা আততায়ী পরিচয় প্রকাশ্যে আনল সে দেশের সন্ত্রা’সদ’মন শাখার পুলিশ। সেপ্টেম্বরে তিউনিশিয়া থেকে শরণার্থীদের ভিড়ে মিশে জাহাজে করে সে প্রথমে পৌঁছায় ইটালির ল্যাম্পেদুসা দ্বীপে।

এরপর বছর একুশের ছেলেটি রেড ক্রসের নথিপত্র সংগ্রহ করে। আর তাকে হা’তিয়ার করেই ঢুকে পড়ে ফ্রান্সে। তারপর বৃহস্পতিবারের ঘ’টনা। ব্রাহিম আউসাওই বছর একুশের তিউনিশীয় যুবক জে’হাদে উ’দ্বু’দ্ধ ছিল। ইসলাম প্রতিষ্ঠার লক্ষ্যে বড়সড় পরিক’ল্পনা করছিল। ফ্রান্সের স’ন্ত্রা’সদ’মন শাখার তদ’ন্তকারীদের অনুমান, পরিক’ল্পনা ছকেই তিউনিশিয়া থেকে শরণার্থী সেজে ইউরোপে প্রবেশ করে সে।

যাতে সন্দে’হভাজনদের তালিকায় না পড়তে হয়, তার জন্য সুকৌ’শলে রেড ক্রসের নথিও সংগ্রহ করে। এরপরই শুরু হয় অ’পারে’শন। বৃহস্পতিবার ‘আল্লাহু আকবর’ ধ্বনি দিয়ে ফ্রান্সের নিস শহরে নোতরদাম গির্জার সামনে তিনজনের মু’ণ্ডচ্ছে’দ করে সে। হা’মলার ধ’রন দেখে তা যে ইসলামিক স’ন্ত্রা’সবাদীদের কাজ, বুঝতে এতটুকুও অসুবিধা হয়নি ফরাসি প্রশা’সনের। এই হা’মলার পর পুলিশের গু’লিতে জ’খ’ম হয়ে সং’ক’টজনক অবস্থায় চিকিৎসাধীন ইব্রাহিম।

তার কাছ থেকে উ’দ্ধা’র হয়েছে কোরান, দুটি ছু’রি এবং একটি ফোন। পুলিশ জানাচ্ছে, পালটা প্র’তিরো’ধের মুখে পুড়েও তার মুখ থেকে একটাই ধ্বনি শোনা যাচ্ছিল – ‘আল্লাহু আকবর’। তাহলে কি শরণার্থীদের বিশেষত মধ্যপ্রাচ্যের ইসলামিক দেশ থেকে আসা শরণার্থীদের জন্য দুয়ার খুলে দিয়ে নিজেদের বি’পদ নিজেরাই ডেকে এনেছে ফ্রান্স-সহ ইউরোপের একাধিক দেশ? অথচ শরণার্থী আশ্রয় তো মানবিক উদ্যোগ। মানবিকতা দেখাতে গিয়ে স’ন্ত্রা’সদীর্ণ হতে হচ্ছে ফ্রান্সকে?

দিন কয়েক আগেও তো এ দেশেই ব্যঙ্গচিত্রের জন্য এক শিক্ষককে ঠিক একই কায়দায় খু’ন হতে হয়েছে। তার নেপথ্যেও মুসলিম সন্ত্রা’সবা’দীদের ছায়া রয়েছে বলে অনুমান প্রশা’সনের। নিসের হামলা তার চেয়ে অনেকাংশেই বড়। যদিও বৃহস্পতিবার নিস পরিদর্শনের পর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সাফ জানিয়ে দিয়েছেন, ”কোনওরকম সন্ত্রা’সবা’দী হু’মকি, কার্যকলাপের সামনে আত্মস’মর্পণ করব না।”

জঙ্গি ইব্রাহিম আউসাওইয়ের হা’মলার ধ’রনে চ’মকে গিয়েছেন অনেকেই। বিশেষত সদ্য যুবকের তার ইস্পাতকঠিন মানসিকতা থেকেই স্পষ্ট যে জেহাদের মন্ত্রে সে কতখানি উদ্বু’দ্ধ। এদিকে, নোতরদাম গির্জার সামনে হা’মলার ঘ’টনার পর স্বভাবতই ফ্রান্সের জাতীয় নিরা’পত্তা বাড়ানো হয়েছে সর্বোচ্চ স্তরে। স্কুল, চার্চ-সহ যেখানে জনসমাগমের সম্ভাবনা, সেখানে ৩ থেকে ৭ হাজার নিরা’পত্তা র’ক্ষী মোতায়েন করেছে ম্যাক্রোঁ প্রশাসন। হা’মলার সঙ্গে জড়িত সন্দে’হে ৪৭ বছর বয়সি এক ব্যক্তিকে বৃহস্পতিবার রাতে আ’টক করা হয়েছে।

ad

পাঠকের মতামত