345344

ম্যাক্রনের ইসলামবিদ্বে’ষের বি’রুদ্ধে ভারতে অভিনব প্র’তিবাদ

ভারতের মুম্বাইয়ের মোহাম্মদ আলী সড়কে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের পোস্টার সেঁটে দেয়া হয়েছে। মহানবীকে (সা) বিদ্রূপ করে কার্টুন প্রকাশে তার সমর্থন ও ইসলামবি’দ্বেষী মন্তব্যের জে’রে বৃহস্পতিবার এই অভিনব প্র’তিবাদ করা হয়েছে।

অনলাইনে ছ’ড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ওই পোস্টারের ওপর দিয়ে গাড়ি চলাচল করছে ও লোকজন হেঁটে যাচ্ছেন। এছাড়া ম্যাক্রনের মন্তব্যের প্র’তিবাদে বি’ক্ষোভ করতেও দেখা গেছে।

মিছিলে অংশ নেয়া লোকজনের হাতের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমাদের নবী মোহাম্মদ (সা.), আমাদের সম্মান।’ আর জুতা দিয়ে পোস্টারে এক ব্যক্তিকে আ’ঘাত করতেও দেখা গেছে। তবে এই পোস্টার নিয়ে মহারাষ্ট্রে রাজনৈতিক খেলা শুরু হয়েছে। শিব সেনা ‘ইসলামি সন্ত্রাসবাদে’ সমর্থন দিচ্ছে অভিযোগ তুলেছে হিন্দুত্ববাদী দল বিজেপি।

এছাড়া যারা এই পোস্টার সাঁটিয়েছেন, তাদের বি’রুদ্ধে ব্যবস্থা নেয়ারও দাবি করেছে তারা। বিজেপি নেতা কৃতি সময়া বলেন, ফ্রান্স যখন ইসলামি সন্ত্রা’সবাদের বি’রুদ্ধে বক্তব্য দিচ্ছে, তখন মহারাষ্ট্র সরকার এমন লোকদের পাশে দাঁড়িয়েছে, যারা উগ্র ইসলামি সন্ত্রা’সবাদে সমর্থন দিচ্ছেন।

তবে পুলিশ দ্রুতই পোস্টার সরিয়ে ফেলেছে। এ ঘটনায় কোনো মা’মলা দায়ের করা হয়নি। মধ্যপ্রদেশ, আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ও পাঞ্জাবের লুধিয়ানায়ও একইরকম প্র’তিবাদ জানানো হয়েছে। এছাড়া অনলাইনে ‘হ্যাশট্যাগ বয়কটফ্রান্স প্রোডাক্টস’ প্র’তিবাদও ছিল।

এমন এক সময় এসব ঘটছে, যখন ফরাসি শহর নিসে গির্জার বাইরে ছু’রি হাম’লায় হতা’হতদের প্রতি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সং’হতি জানিয়েছেন। সন্ত্রা’সবাদের বি’রুদ্ধে ম্যাক্রনের ল’ড়াইয়েও সমর্থন ব্যক্ত করেন তিনি।

ad

পাঠকের মতামত