345338

বিজেপির দুই মুসলিম নেতার স্ত্রীরা হিন্দু, এটা লাভ জিহাদ নয় : প্রশ্ন দিগ্বিজয়ের

আন্তর্জাতিক ডেস্ক : ফের লাভ জিহাদ বিতর্ক তৈরি করলেন কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং। লাভ জিহাদ নিয়ে উত্তাপের মাঝেই তার কটাক্ষ রাজনীতির আবহাওয়ার তাপমাত্রা বেশ খানিকটা বাড়িয়ে তুলেছে। দিগ্বিজয় বলেন যদি কোনও মুসলিম যুবক হিন্দু মেয়েকে বিয়ে করে, তবে বিজেপির ভাষায় তা লাভ জিহাদ।

কিন্তু বিজেপি নেতা শাহনওয়াজ হুসেন বা মুক্তার আব্বাস নকভির স্ত্রীরা তো হিন্দু। এটাও কি তাহলে লাভ জিহাদ? প্রশ্ন মধ্যপ্রদেশের এই কংগ্রেস নেতার। এরপরেই বিতর্ক ছড়িয়েছে। তিনি বলেন মোদী ক্যাবিনেটের দুই গুরুত্বপূর্ণ সদস্য শাহনওয়াজ হুসেন ও মুক্তার আব্বাস নকভি। এরাও কি লাভ জিহাদ করেছেন? এদের ব্যাপারে বিজেপি কি ব্যাখ্যা দেবে। প্রশ্ন করেন তিনি।

বিজেপিকে একহাত নিয়ে তার দাবি গেরুয়া শিবিরে কোনও আদর্শ নেই, কোনও ইস্যু তুলে ধরে তা সমা’ধানের ক্ষ’মতা নেই। তাই ধর্মের জুজু দেখিয়ে হিন্দু মুসলিম সম’স্যা তৈরির চেষ্টা করে চলেছে। হিন্দু মুসলিমের নামে মানুষকে ক্ষে’পিয়ে তোলাই ল’ক্ষ্য বিজেপির। এইভাবেই ভোট পেতে চাইছে ওরা। কিন্তু কংগ্রেস সেই সস্তার রাজনীতি করে না। বিজেপির এই ধর্মা’ন্ধতার ক’ড়া নি’ন্দা করছে কংগ্রেস।

দিন কয়েক আগেই বিজ্ঞাপনে ‘লাভ জিহাদ’ দেখানোর অভিযোগ ওঠে জনপ্রিয় জুয়েলারি ব্র্যান্ড তানিষ্কের বি’রু’দ্ধে। ওই বিজ্ঞাপনকে কেন্দ্র করে সোস্যাল মিডিয়ায় রীতিমত তো’লপা’ড় হয়। টাইটান গ্রুপের তানিস্ক জুয়েলারির ওই বিজ্ঞাপনে এক ভিনধর্মী বিবাহিত দম্পতিকে দেখানো হয়। অর্থাৎ এক মুসলিম পরিবারের মেয়ের বিয়ে হয়েছে হিন্দু পরিবারে। আর তা নিয়েই সমস্যা নেটিজেনদের।

‘বয়কট তানিস্ক’ হ্যাশট্যাগ দিয়ে সোস্যাল মিডিয়ায় এই প্রতিবাদেই জো’র প্রচার। আসলে নতুন গয়নার বিজ্ঞাপনটির শিরোনাম হল ‘একাত্মম’। কিন্তু প্রায় ১৭ হাজারেরও বেশি লোক বিজ্ঞাপনটি ব’য়ক’ট, নিষে’ধা’জ্ঞার দাবিতে এমন সব মন্তব্য করেছে যার জেরে শেষমেষ সেটি সরিয়ে নিয়ে ক্ষমা প্রার্থনা করে তানিস্ক।

ad

পাঠকের মতামত