344672

মালয়েশিয়ায় কা’রফিউ জারি করতে রাজার প্রতি আহ্বান প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের

দক্ষিনপূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায় কা;রফিউ জা;রি করতে সেদেশের রাজার প্রতি সুলতান আব্দুল্লাহ রিয়াতুদ্দিন আল-মুস্তাফা বিল্লাহ শাহের পাহাং এর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। ২৩ অক্টোবর শুক্রবার রাজার সঙ্গে সাক্ষাতের সময় কা;রফিউ জারির আহ্বান জানান তিনি। এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্র ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছে। নিজের ক্ষ;মতা আঁ;কড়ে থাকতেই প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের এমন পদক্ষেপ নিয়েছেন বলে মালয়েশিয়ার বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহীম নি;ন্দা জানিয়েছেন।

আবার অন্য সরকারি সূত্রমতে ক;রোনা পরিস্থিতির কারণে রাজার কাছে দেশে জ;রুরি অবস্থা জা;রির অনুরোধ জানিয়েছেন তিনি।

তবে কি কারণে প্রধানমন্ত্রী ইয়াসিন দেশটিতে জ;রুরি অবস্থা চাইছেন সেবিষয়ে এখনও জানা যায়নি। গণমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশ অনিচ্ছুক ওই দুই সূত্র রয়টার্সকে এসব তথ্য দিয়েছে।

একটি সূত্র বলছে, প্রস্তাবিত জ;রুরি অবস্থার মধ্যে সংসদ অধিবেশনের স্থগি;তাদেশও অন্তর্ভুক্ত থাকবে; যা আগামী নভেম্বরে শুরু হওয়ার কথা রয়েছে।

মাত্র দুটি আসনের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে মুহিদ্দিন ইয়াসিন গত মার্চে মালয়েশিয়ার ক্ষ;মতায় আসেন। প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করতে সংসদের বি;রোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহীম গত মাসে তার পক্ষে পর্যাপ্তসংখ্যক সাংসদের স;মর্থন

রয়েছে বলে ঘোষণা দেয়ার পর থেকে চা;পে রয়েছেন ইয়াসিন। এছাড়া ক;রোনাভাইরাসের পু;নরুত্থানও মুহিদ্দিনের জন্য অতিরিক্ত স;ঙ্কট তৈরি করেছে।

সংসদে আগামী ২০২১ সালের বাজেট অধিবেশন ৬ নভেম্বর থেকে শুরু হওয়ার কথা রয়েছে। তবে সংসদে বাজেট বিল পাসের জন্য পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা পাবে কিনা সেটি নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

এছাড়া বাজেট পাস করতে ব্য;র্থ হলে তা প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের ওপর অ;নাস্থা হিসেবে গণ্য এবং নতুন নির্বাচন উ;সকে দিতে পারে। কিন্তু জ;রুরি অবস্থা জা;রি হলে বাজেট পাসের জন্য ভোটাভুটির দরকার হবে না।

প্রধানমন্ত্রী মুহিদ্দিনের জ;রুরি অ;বস্থা জা;রির প্র;চেষ্টার প্র;তিক্রিয়ায় বি;রোধী নে;তা আনোয়ার বলেন, আমাদের এমন সরকার রয়েছে; যাদের বৈধতা নেই। যারা জানে সংসদে সংখ্যাগরিষ্ঠের সমর্থন দেখাতে পারবে না। ক্ষ;মতার অ;পব্যবহারের ন্যা;য্যতার অ;যুহাত হিসেবে ক;রোনাভাইরাস স;ঙ্কটকে ব্যবহার করছে সরকার।

মালয়েশিয়ার সং;বিধান অনুযায়ী, জাতীয় নি;রাপত্তা, অর্থনীতি অথবা জ;নশৃঙ্খলার জন্য কোনও কিছু হু;মকি হিসেবে দেখা দিলে তবেই কেবল জ;রুরি অবস্থা ঘো;ষণা করতে পারেন রাজা। মালয়েশিয়ায় সর্বশেষ ১৯৬৯ সালে জ;রুরি অবস্থা জা;রি করা হয়েছিল। ওই বছর দেশটিতে বে;সামরিক সং;ঘাত এবং জা;তিগত দা;ঙ্গা দেখা দিলে তা নি;য়ন্ত্রণে আনতে জ;রুরি অবস্থা ঘো;ষণা দেয়া হয়।

ad

পাঠকের মতামত