344579

‘ভারত ভূমি থেকে চীনা সেনাদের কবে ফেরত পাঠানো হবে?’ মোদির উদ্দেশ্যে প্রশ্ন রাহুলের

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী এমপি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে বলেছেন, আমাদের ভূখণ্ড থেকে চীনা সেনাদের কবে ফেরত পাঠানো হবে? বিহারে বিধানসভা নির্বাচন উপলক্ষে (শুক্রবার) এক নির্বাচনী সমাবেশে বক্তব্য রাখার সময়ে রাহুল গান্ধী ওই প্রশ্ন করেন।

এরআগে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিহারে এক নির্বাচনী সমাবেশে ভারত-চীন সীমান্তে সেনা সদস্যরা নিহত হওয়ার ঘটনা উল্লেখ করে বলেন, বিহারের ছেলেরা জাতীয় পতাকার সম্মান রক্ষায় গালওয়ান উপত্যকায় শহীদ হয়েছিল, কিন্তু ভারত মায়ের মাথা নত হতে দেয়নি। পুলওয়ামা আক্রমণে বিহারের সেনারাও শহীদ হয়েছিল, আমি তাদের পায়ের সামনে মাথা নত করে তাদের শ্রদ্ধা জানাই।

এ প্রসঙ্গে রাহুল গান্ধী আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করে বলেন, মোদিজি বলেছেন যে তিনি বিহারের সেনাদের সামনে মাথা নত করছেন। আসলে গোটা দেশ শহীদদের সামনে মাথা নত করে। কিন্তু প্রশ্ন এটা নয়। প্রশ্ন হচ্ছে- যখন বিহারের তরুণ সেনারা নিহত হয়েছিলেন, প্রধানমন্ত্রী কী বলেছিলেন এবং কী করেছিলেন? চীনা সেনাবাহিনী আমাদের ২০ জন সেনাকে শহীদ করেছে এবং আমাদের ১২০০ বর্গকিলোমিটার জমি দখল করেছে। চীন যখন আমাদের ভূমির অভ্যন্তরে ঢুকেছিল, তখন আমাদের প্রধানমন্ত্রী দেশের বীর সৈনিকদের অপমান করেছিলেন, দেশবাসীকে মিথ্যে কথা বলেছিলেন যে চীনের কোনও সেনা ভারতের মধ্যে প্রবেশ করেনি। প্রশ্ন এটাই নরেন্দ্র মোদিজি, ভারতের মধ্যে চীনের যে সেনারা বসে আছে তাঁদেরকে আপনি কবে বের করে দেবেন?’

রাহুল গান্ধী আজ তাঁর সমাবেশে উপস্থিত জনতার জিজ্ঞেস করেন, আপনারা কী নোট বাতিলের সুবিধা পেয়েছেন? আপনাদের জমা টাকা কোথায় গেল? রাহুল বলেন, আপনাদের অর্থ ছিনিয়ে নিয়ে প্রধানমন্ত্রী শিল্পপতি আদানি-আম্বানিদের ঋণ মওকুফ করেছেন। অন্যদিকে, বিভিন্ন রাজ্যে কংগ্রেস সরকার কৃষকদের ঋণ মওকুফ করেছে। ধনীদের জন্য জিএসটি (পণ্য ও পরিসেবা কর) প্রয়োগ করে সমস্ত ছোট ব্যবসায়ীকে শেষ করে দিয়েছেন মোদিজি।

আগামী দিনগুলোতে গোটা ভারত দুই/তিনজন পুঁজিপতিদের হাতে থাকবে এবং আপনার খামারগুলো পুঁজিপতিদের দখলে চলে যাবে বলেও কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী মন্তব্য করেন।

পার্সটুডে

ad

পাঠকের মতামত