344543

ধ’র্ষকের মুক্তি চাইলেন ভু’ক্তভো’গী নারী, কারাফটকে বিয়ের নির্দেশ হাইকোর্টের

জামিনে মুক্তি পেলে বিয়ে করবে শর্তে যাবজ্জী’বন সা’জাপ্রাপ্ত ধ’র্ষকের জা’মিন চেয়েছেন স্বয়ং ভু’ক্তভো’গী নারী। তবে হাইকোর্ট ওই আ’সামির জামিন না দিয়ে কারাফটকেই ধ’র্ষক এবং ভু’ক্তভো’গীর বিয়ে আয়োজনের জন্য রাজশাহী কারাগারের তত্ত্বাবধায়কের প্রতি নির্দেশ দিয়েছেন। সেই সাথে এই বিয়ের বিষয়ে আগামী ৩০ দিনের মধ্যে আ’দালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার যাবজ্জী’বন কা’রাদ’ণ্ডপ্রা’প্ত দিলীপের জামিন আবেদনের শুনানি নিয়ে উভয় পক্ষের সম্মতিতে বি’চারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

ভু’ক্তভো’গীর পক্ষে আদালতে জামিন আবেদন দাখিল করেন অ্যাডভোকেট এস এম শাহেদ চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী।

রাজশাহীর গোদাগাড়ি উপজেলার সিতানাথ খালকোর ছেলে দিলীপ খালকোর সঙ্গে তার খালাতো বোনের (ভু’ক্তভো’গী) প্রেমের সম্পর্ক ছিল। ভু’ক্তভো’গীর বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তারসঙ্গে ২০১১ সালের ২৫ ফেব্রুয়ারি দৈ’হিক মে’লামে’শা করেন দিলীপ খালকো। এতে মেয়েটি গ’র্ভবতী হয়ে পড়ে। ওই সময় তার বয়স ছিল ১৪ বছর। মেয়েটি গ’র্ভবতী হয়ে পড়ার পর দিলীপ খালকো আর বিয়ে করতে রাজি হননি। এ নিয়ে সালিশের নামে সময়ক্ষেপণ করা হয়। শেষ পর্যন্ত সমাধান না পেয়ে ওই বছরের ২৩ অক্টোবর স্থানীয় ইসলামী ব্যাংক হাসপাতাল থেকে গ’র্ভবতী হওয়ার বিষয়টি পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হন কিশোরী।

এরপর ২৫ অক্টোবর গোদাগাড়ি থানায় দিলীপ খালকোর বি’রুদ্ধে ধর্ষ’ণের অভি’যোগে মা’মলা করে। আ’সামির বি’রুদ্ধে ২০১২ সালের ২৯ জানুয়ারি রাজশাহীর নারী ও শিশু নি’র্যাতন দমন ট্রাইব্যুনালে অভি’যোগ গঠন করা হয়। এরপর বি’চার শেষে ওইবছরের ১২ জুন এক রায়ে দিলীপ খালকোকে যা’বজ্জীব’ন কা’রাদ’ণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা করেন আ’দালত। রায়ের পর থেকে কা’রাব’ন্দী রয়েছেন দিলীপ।

এ অবস্থায় দিলীপের জামিনের জন্য স্বয়ং ভু’ক্তভো’গী হাইকোর্টে আবেদন করেন। আবেদনে তিনি জানান, জামিন পেলে তারা বিয়ের পিঁড়িতে বসবেন। এ অবস্থায় আ’দালত কারা ফটকে বিয়ের আয়োজন করতে কারা তত্ত্বাবধায়ককে নির্দেশ দেন।

সূত্রঃ বিডি-প্রতিদিন

ad

পাঠকের মতামত