344539

আজারবাইজান সেনাবাহিনীর ‌‌‌‘মেটাল সংগীত’ ভাইরাল

আর্মেনিয়ার সঙ্গে যু’দ্ধের মধ্যেই আজারবাইজানের সেনাবাহিনীর গাওয়া একটি মেটাল সংগীত ভাইরাল হয়েছে। সম্প্রতি এ সংগীতটি দেশটির সীমান্ত রক্ষী বাহিনীর অফিসিয়াল ইউটিউবে আপলোড করা হয়।

নিউজ হাবের সংবাদে বলা হয়েছে, যদিও বিশ্বে সামরিক শক্তির দিক দিয়ে আজারবাইজানের সেনাবাহিনী খুব বেশি শক্তিশালী না হলেও, শক্তিশালী রক সংগীতে তারা এগিয়ে রয়েছে।

২৭ সেপ্টেম্বর থেকে বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যু’দ্ধে জড়ায়।পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়।

১১ অক্টোবর থেকে যু’দ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যু’দ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পরকে সাময়িক যু’দ্ধবিরতি লঙ্ঘেনের জন্য অ’ভিযুক্ত করে।

দ্বিতীয়বারের মতো ১৭ অক্টোবর রাত থেকে যু’দ্ধবিরতির পরপরই গানজাতে আর্মেনিয়ার ক্ষে’পণা’স্ত্র হা’মলায় ১৩ জন বেসামরিক লোক নি’হত হয়েছেন। এর মধ্যে চারজন নারী ও তিনজন শিশু রয়েছে। এ ছাড়া হা’মলায় আহত হয়েছেন ৫০ জন। এরপরই দুই দেশের মধ্যে তুমু’ল লড়াই শুরু হয়।

কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে।ওই দশকেই আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে যু’দ্ধে ৩০ হাজারের বেশি মানুষ নি’হত হয়।

ad

পাঠকের মতামত