344450

দুই টিকটিকির দাম ৬৩ লাখ টাকার বেশি!

আন্তর্জাতিক ডেস্ক : চু’রি যাওয়া বিরল টিকটিকি উ’দ্ধা’র করা হয়েছে যুক্তরাষ্ট্রে। ক্যালিফোর্নিয়া পুলিশ জানিয়েছে, বিরল প্রজাতির দুই টিকটিকি চু’রি হয়েছিল প্রায় এক বছর আগে। অনেক খোঁ’জের পরে দু’টিই উ’দ্ধা’র করেছেন গোয়ে’ন্দারা। সঙ্গে চো’রও ধ’রা পড়েছে। টিকটিকি দু’টি গত বছর নভেম্বরে চু’রি হয়। এই দুই টিকটিকির দাম ৬৩ লাখ টাকারও বেশি।

ক্যালিফোর্নিয়া পুলিশ জানিয়েছে, এগুলো অস্ট্রেলিয়ান লেস মনিটর প্রজাতির টিকটিকি। বিরল এই টিকটিকি দু’টির দাম ৭৫ হাজার মার্কিন ডলার। ক্যালিফোর্নিয়ার লং বিচ পুলিশ বিভাগ জানিয়েছে, গত বছর নভেম্বরে জেটিকে রেপটাইল থেকে টিকটিকি দু’টি চু’রি হয়ে যায়। চু’রি হওয়ার পর সেগুলো উ’দ্ধারের চেষ্টা করেন গোয়ে’ন্দারা। কিন্তু কিছুতেই সেগুলোর কোনো হ’দি’শ পাওয়া যাচ্ছিল না।

অবশেষে গোয়ে’ন্দারা প্যানোরমা সিটির একটি বাড়ি থেকে সেগুলো উ’দ্ধা’র করেন। টিকটিকি চু’রির সঙ্গে যু’ক্ত থাকার অ’ভিযো’গে দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে টিকটিকিগুলোর স্বাস্থ্য ভালোই আছে এবং কোনো আ’ঘা’তও পায়নি। সাদা-কালো ছোপ ছোপ থাকা বড় বড় টিকটিকিগুলো আবার তাদের পুরনো ঘর জেটিকে রেপটাইলসে ফিরিয়ে দেওয়া হয়েছে। সূত্র : আনন্দবাজার

ad

পাঠকের মতামত