344380

চীনকে পাশ কাটিয়ে তাইওয়ানকে বিপুল অ’স্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

চীনের চোখে চোখ রেখে তাইওয়ানের কাছে ১’শ ৮০ কোটি মার্কিন ডলার অ’স্ত্র বিক্রির অনুমোদন দিল মার্কিন পররাষ্ট্র দফতর। চীনের বিশেষ অঞ্চল তাইওয়ানকে ক্ষেপণা’স্ত্র, অত্যাধুনিক কামানসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম সরবরাহ করবে ওয়াশিংটন।

বুধবার ২১ অক্টোবর চীন দাবি করেছে, ক্রমবর্ধমান উ’ত্তেজনার মধ্যেই নিজেদের দ্বীপ অঞ্চল তাইওয়ানে কাছে সেন্সর, ক্ষে’পণাস্ত্র এবং কামান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পেন্টাগন।

অ’স্ত্র ব্যবস্থার মধ্যে আছে, লকহিড মার্টিন কর্প দ্বারা নির্মিত হাই-মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস) নামে একটি ১১ ট্রাকভিত্তিক রকেট লঞ্চার। যার আনুমানিক ব্যয় ৪৩৬ দশমিক ১ মিলিয়ন ডলার।

অ’স্ত্র বিক্রির অনুমোদনকে স্বাগত জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে জানায়, অ’স্ত্রগুলো তাইওয়ানের প্রতিরক্ষামূলক সক্ষ’মতা উন্নত করতে সহায়তা করবে।

মার্কিন যুক্তরাষ্ট্র ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং তাইওয়ান সমুদ্রের কৌশলগত অবস্থানকে গুরুত্ব দিয়ে আসছে। এর আগে তাইওয়ানের কাছে অ’স্ত্র বিক্রি এবং তাদের সঙ্গে সামরিক সম্পর্ক তৈরি না করাতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছিল বেইজিং।

তাইওয়ানকে নিজেদের ‘বিচ্ছিন্ন প্রদেশ’ বলে দাবি করে চীন। আর এ নিয়ে বেইজিং-ওয়াশিংটনের মধ্যকার দ্ব’ন্দ্ব বেশ পুরনো। এমন অবস্থার মধ্যেই সাম্প্রতিক সময়ে তাইপের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ছে যুক্তরাষ্ট্রের। সেই ধারাবাহিকতায় এবার তাদের কাছে উন্নত প্রযুক্তির অ’স্ত্র বিক্রি করছে হোয়াইট হাউস। এতে ওই অঞ্চলে সামরিক অস্থিরতা আরও বাড়ার আশ’ঙ্কা রয়েছে।

ad

পাঠকের মতামত