344428

এবার মেঘালয়ের সব বাঙালিকে বাংলাদেশি দাবি করে রাজ্য ছাড়ার হু’মকি!

আন্তর্জাতিক ডেস্ক : এবার মেঘালয়ের সব বাঙালিকেই ‘বাংলাদেশি’ বলে দাবি করেছে খাসি ছাত্রসংগঠন (কেএসইউ)। সে কারণে নতুন করে উত্তে’জনা ছড়িয়ে পড়েছে শিলংয়ে। মেঘালয়ের ইছামতীতে নাগরিকত্ব সংশো’ধনী আইন (সিএএ) বিরো’ধী আন্দো’লনের সময় চলতি বছরের ফেব্রুয়ারিতে স্থানীয় গ্রামবাসীদের সঙ্গে হা’তাহা’তিতে এক খাসি ট্যাক্সিচালকের মৃত্যু হয়।

ওই ঘ’টনার জেরে স্থানীয় বাঙালিরা ভ’য়ে গ্রাম ছেড়ে পালিয়ে গিয়েছিলেন বলে অ’ভিযো’গ রয়েছে। পুলিশ ওই ঘ’টনায় জড়িত থাকার অ’ভিযো’গে অনেককেই আ’টক করে। জ’ঙ্গি সংগঠন এইচএনএলসিও অবি’লম্বে বাঙালিদের রাজ্য ছাড়ার হু’মকি দেয়। সম্প্রতি আবারও অ’ভিযো’গ উঠেছে, ইছামতীর পুরুষদের এখনো গ্রামে ফিরতে দেওয়া, ব্যবসা করতে দেওয়া হচ্ছে না। গ্রামে থাকা নারী ও শিশুরা নির্যা’তনের শি’কার হচ্ছে।

গত মঙ্গলবার নাগরিক অধিকার র’ক্ষা কমিটি ও আমরা বাঙালি আসাম-মেঘালয় সীমানায় বিক্ষো’ভ দেখায়৷ কাছাড় জেলার মালিডহরে গিয়ে শতাধিক মানুষ মেঘালয় সরকারের কাছে বাংলাভাষীদের নিরা’পত্তা চেয়ে স্লো’গান দেয়৷ কাটিগড়ায় যুব কংগ্রেস ধ’রনায় বসে।

বাঙালি সংগঠনের প্রতিনিধিরা মেঘালয়ের রাজ্যপালের কাছে স্মারকলিপি দিয়ে অ’ভিযো’গ করেন, বাঙালিদের বি’রু’দ্ধে পুলিশ, বিচারব্যবস্থা, প্রশাসন, ছাত্রসংগঠন, জ’ঙ্গি- সবাই একজোট হয়েছে। এরপর আজ মেঘালয়ের সব বাঙালিকে বাংলাদেশি বলে পোস্টার লাগায় কেএসইউ। কোথাও লেখা হয়, বাংলাদেশিরা মেঘালয়, ত্রিপুরা, আসাম ও মিজোরামে অত্যা’চার ব’ন্ধ করো।

সুস্মিতাকেও মেঘালয়ের ব্যাপারে নাক না-গলাতে স’ত’র্ক করা হয়। সুস্মিতা সেই পোস্টারের ছবিসহ প্রধানমন্ত্রী ও মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমাকে ট্যাগ করে টুইটে লেখেন, ”বাংলাদেশে হিন্দুদের ওপর অ’ত্যা’চার তো দূরের কথা, মেঘালয়েই এমন ব্যানার!”

রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়, সাম্প্র’দায়িক বা ভাষিক বিভে’দ কখনোই কা’ম্য নয়। বিষয়টি জানার পর পুলিশ গিয়ে সব ব্যানার সরিয়ে ফেলেছে। মেঘালয়ের স্বরাষ্ট্রমন্ত্রী লাকমেন রিম্বুই বুধবার বলেন, পশ্চিমবঙ্গ ও আসামে নির্বাচনের দিকে তাকিয়ে সুস্মিতা দেব হঠাৎ করে মেঘালয়ের বাঙালিদের ব্যবহার করে খামাখা বি’ত’র্ক সৃষ্টি করতে চাইছেন। এতে কারো ভালো হবে না।

মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার বক্তব্য, পরি’স্থিতি যেন খা’রা’প না হয়, ”এ জন্য আমরা খাসি ও বাঙালি সংগঠনগুলোর সঙ্গে কথা বলছি। কেন্দ্রের সঙ্গেও কথা বলা হচ্ছে।” সূত্র : আনন্দবাজার।

ad

পাঠকের মতামত