344224

মাধ্যমিকে শিক্ষার্থীদের মূল্যায়ন কীভাবে, যা জানালেন শিক্ষামন্ত্রী

কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে এবার মাধ্যমিকের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা বাতিল করা হয়েছে। বার্ষিক পরীক্ষার বদলে অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। তবে এটি পরবর্তী ক্লাসে শিক্ষার্থীর উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। এমনটিই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন এসব কথা জানান তিনি।

করোনাভাইরাস মহামারীর মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার মূল্যায়ন কীভাবে হবে, সেই সিদ্ধান্ত জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী জানান, শিক্ষার্থীদের জন্য ৩০ কার্যদিবসের মধ্যে শেষ করা যায় এমন সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। ওই সিলেবাসের আলোকে শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে একটি করে অ্যাসাইনমেন্ট দেয়া হবে। এরজন্য একটা অ্যাসাইনমেন্ট ডিজাইন করা হয়েছে। এক সপ্তাহের মধ্যে সেই অ্যসাইনমেন্ট সম্পন্ন করে শিক্ষার্থীরা জমা দেবে। খুব দ্রুত এ সিলেবাস শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হবে।

তিনি বলেন, এই পরিস্থিতিতে কোনো পরীক্ষা নয়। বার্ষিক পরীক্ষা হবে না। এই মূল্যায়নে যাতে শিক্ষার্থীদের কোনো চাপ সৃষ্টি না হয় সেটি দেখছি। এটি শুধু আমাদের বুঝার জন্য শিক্ষার্থীদের কোথায় কোথায় দুর্বলতা আছে। সেই আলোকে পরবর্তী ক্লাসে তাদের অতিরিক্ত ক্লাস করানো হবে।

তিনি বলেন, আমরা লক্ষ্য রাখছি যাতে শিক্ষার্থীদের শারীরিক মানসিক ক্ষতি না হয়। শিক্ষার্থীরাও তাদের দুর্বলতাগুলো বুঝতে পারে। শিক্ষার্থীদের পরের ক্লাসে যাওয়ার জন্য যতটুকু জানা প্রয়োজন সেটি বিবেচনায় নিয়েই এ সিলেবাস তৈরি করা হয়েছে।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

ad

পাঠকের মতামত