344270

ফ্রান্স থেকে ২৩১ জন বিদেশি মুসলমানকে বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক : সাম্প্রতিক বছরগুলোতে ফ্রান্সে ইসলাম ও মুসলিম বিদ্বে’ষ তী’ব্র আকার ধা’রণ করেছে। বিশেষ করে সন্ত্রা’সবাদ ও উ’গ্রবাদ মো’কাবেলার নামে সেদেশে মুসলমানদের ওপর চা’প উল্লেখযোগ্য হারে বেড়েছে। সর্বশেষ প’দক্ষেপ হিসাবে ফ্রান্স সরকার উ’গ্রপ’ন্থী তৎপরতার অ’ভিযো’গ এনে ২৩১ জন বিদেশী মুসলিমকে সেদেশ থেকে বহি’ষ্কারের সিদ্ধান্ত নিয়েছে।

একজন চেচেন নাগরিকের হাতে ফ্রান্সের এক শিক্ষক নিহ’ত হওয়ার পর দেশটির সরকার উ’গ্রপন্থী কর্মকাণ্ডের অ’ভিযো’গ তুলে ২৩১ জন নাগরিককে বের করে দেয়ার সিদ্ধান্ত নিল। ইউরোপে সবচেয়ে বেশি সংখ্যক মুসলমান বাস করে ফ্রান্সে। ফলে স্বাভাবিকভাবেই ওই দেশটিতে ইসলাম ও মুসলিম বিদ্বে’ষী প্রচার সবচেয়ে বেশি এবং প্রায়ই বিশ্বনবী(সা.)এর প্রতি অবমা’ননার ঘ’টনা ঘ’টছে।

উদাহরণ স্বরূপ স্যামুয়েল প্যাটি নামে এক শিক্ষক ক্লাসে তার এক ছাত্রের হাতে নিহ’ত হন। ওই শিক্ষক শার্লি এবদো ম্যাগাজিনে প্রকাশিত বিশ্বনবীকে নিয়ে ব্যা’ঙ্গ কার্টুন ক্লাসে ছাত্রদেরকে প্রদর্শন করে। এর প্রতি’বাদে ওই ছাত্র শিক্ষককে হ’ত্যা করে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এ ঘ’টনাকে ইসলামপন্থীদের স’ন্ত্রা’সী কর্মকাণ্ড হিসেবে অভিহিত করেন।

বাক স্বাধীনতার পক্ষে শিক্ষা দেয়ার কারণেই ৪৭ বছর বয়সী ওই শিক্ষককে হ’ত্যা করা হয়েছে। তিনি এমন সময় ধর্মের প্রতি অবমা’ননাকে বাক স্বাধীনতা হিসেবে অভিহিত করলেন যখন এ দেশটি কথিত ইহুদি নি’ধ’নয’জ্ঞ হলো’কাস্টের ঘ’টনা নিয়ে আ’পত্তি জানানো বা এটাকে অস্বী’কার করাকে অ’পরা’ধ হিসেবে গণ্য করে। শার্লি এবদো ম্যাগাজিনে ইসলাম অবমা’ননার ঘ’টনাকে ম্যাক্রো এমন সময় বাক স্বাধীনতা বলে দাবি করলেন যখন আন্তর্জাতিক আইন ও বাক স্বাধীনতার ব্যাখ্যায় কোনো ধর্ম বিশ্বাসের প্রতি অবমা’ননা করাকে নি’ষি’দ্ধ করা হয়েছে।

প্রেসিডেন্ট ম্যাক্রো ও ফরাসি সরকার ইসলাম ও মুসলমানদের বি’রু’দ্ধে বিশেষ করে মহানবী (সা.)র বিরুদ্ধে অ’পপ্রচার রো’ধে কার্যকর পদক্ষে’প না নেয়ার পরিবর্তে উল্টো বাক স্বাধীনতার দোহায় দিয়ে অ’পরা’ধীদের সমর্থন দেয়ায় ইসলাম বিদ্বে’ষীরা আরো বেশি উৎসাহী হচ্ছে। যার ফলে মুসলমানদের পক্ষ থেকেও পা’ল্টা প্রতি’ক্রিয়া আসছে।

পর্যবে’ক্ষকরা বলছেন, ফরাসি সরকার ২৩১ জন বিদেশিকে বহি’ষ্কারের যে সিদ্ধান্ত নিয়েছে তা প্রকৃত অপ’রাধীদেরকে আড়াল করার প্রচেষ্টা মাত্র এবং মুসলমানদেরকে স’ন্ত্রা’সী ও উ’গ্রপ’ন্থী হিসাবে চিহ্নিত করার অ’পচে’ষ্টা। অথচ বাস্তবতা হচ্ছে মার্কিন নেতৃত্বে ব্রিটেনের মতো ইউরোপের ফ্রান্সসহ আরো বেশ কিছু সরকার পশ্চিম এশিয়ায় উ’গ্র তাকফিরি স’ন্ত্রা’সী গোষ্ঠী দায়েশ বা আইএস সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল।

ad

পাঠকের মতামত