344055

‘জো বাইডেন জিতলে চীনের পাশেই দাঁড়াবেন, সেটা ভারতের পক্ষে বিপ’জ্জনক হবে’

আান্তর্জাতিক ডেস্ক : জো বাইডেন ক্ষ’মতায় এলে চীনের পাশেই দাঁড়াবেন। আর সেটা ভারতের পক্ষে বি’প’জ্জনক হবে। এক অনুষ্ঠানের মঞ্চ থেকে রবিবার এমনই মন্তব্য করলেন ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। দুর্নী’তির প্রসঙ্গে তুলে ওই মঞ্চ থেকেই বাইডেনকে আ’ক্র’মণ করেন তিনি।

বাইডেন ও তাঁর পরিবারের দু’র্নী’তি প্রসঙ্গে ‘লিবেরাল প্রিভিলেজ’ নামে একটি বইও লিখেছেন জুনিয়র ট্রাম্প। রবিবার নিউ ইয়র্কের লং আইল্যান্ডে একটি অনুষ্ঠানে সেই বইটি প্রকাশ করেন। তিনি বলেন, ”চীন যে ভাবে শা’সা’চ্ছে সেটা আমাদের সকলকে বুঝতে হবে। আমার মনে হয়, এই পরিস্থিতিটা ইন্দো-মার্কিনদের থেকে আর কেউ ভাল কেউ বুঝবেন না।”

লাদাখে সীমান্ত নিয়ে চীনের সঙ্গে ভারতের টা’নাপড়ে’নের বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে তার মন্তব্য, ”নির্বাচনে ল’ড়া’ইয়ের জন্য বাইডেনের ছেলেকে দেড়শো কোটি মার্কিন ডলার দিয়েছে চীন। বাইডেনরা ব্যবসায়ী। টাকার জন্য ওঁরা বিক্রি হয়ে যেতে পারেন। যা ভারতের পক্ষে মোটেই ভাল হবে না।” শুধু চীন নয়, টাকা পেলে রাশিয়ার কাছেও যে বাইডেনরা বিক্রি হয়ে যেতে পারেন সেই আ’শ’ঙ্কাও প্রকাশ করেছেন জুনিয়র ট্রাম্প। আর সেটা ডেমোক্র্যাট সমর্থকদের পক্ষেও ভাল হবে না বলে মন্তব্য করেন তিনি।

বাবাকে প্রেসিডেন্ট পদে পুনর্ব’হাল করাই এখন তার মূল লক্ষ্য। সেই লক্ষ্যে পৌঁছাতে গেলে ইন্দো-মার্কিনদের বিপুল সমর্থন জরুরি। আর সেটা জোটাতেই দিনরাত এক করে ফেলছেন ট্রাম্প-পুত্র। ওই অনুষ্ঠান মঞ্চ থেকে ইন্দো-মার্কিনদের প্রশংসা করে তিনি বলেন, ”ট্রাম্প পরিবারের সঙ্গে এই সম্প্রদায়ের যথেষ্ট ভাল বোঝাপড়া রয়েছে। ইন্দো-মার্কিনরা যথেষ্ট পরিশ্রমী, পরিবারকেন্দ্রিক এবং শিক্ষাকেন্দ্রিক।” নরেন্দ্র মোদীর সঙ্গে ট্রাম্পের বন্ধুত্বের প্রসঙ্গও টেনে আনেন ট্রাম্প-পুত্র। তিনি বলেন, ”আমদাবাদে ট্রাম্প-মোদীর ওই র‌্যালি সত্যিই অভূতপূর্ব ছিল। মোদীকে পাশে নিয়ে সে দিন বাবার উত্সাহ ছিল চোখে পড়ার মতো।”

ad

পাঠকের মতামত