343756

মহানবী (স) কে নিয়ে আপত্তিকর ব্যঙ্গচিত্র আঁকায় প্যারিসে শিক্ষককে শি’রশ্ছে’দ করে হ’ত্যা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসের উত্তর-পশ্চিমের শহরতলীতে এক শিক্ষককে গ’লা কে’টে শি’রশ্ছে’দ করে হ’ত্যা করা হয়েছে। এ ঘ’টনায় সন্দেহভাজন হ’ত্যাকারীকেও গু’লি করে হ’ত্যা করেছে পুলিশ। খবর আল-জাজিরার।

গতকাল শুক্রবার স্থানীয় সময় বিকাল ৫টার দিকে প্যারিসের উত্তর-পশ্চিমে কনফ্লানস সেইন্তে-হনোরাইন এলাকার একটি স্কুলের সামনে এ হাম’লার ঘট’না ঘ’টে। এই ঘ’টনার কিছুক্ষণের মধ্যেই পুলিশের গু’লিতে নিহ’ত হয় হা’মলাকারী। নিহ’ত ব্যক্তি তার ছাত্রদের মহানবী (স) সম্পর্কে বিতর্কিত কার্টুন দেখিয়েছিলেন বলে খবরে জানানো হয়েছে।

নাম গোপন রাখার শর্তে এক পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, সন্দেহভাজন হ’ত্যাকা’রীর হাতে একটি ছু’রি ও একটি এয়ারসফট গান ছিল। শিক্ষককে হ’ত্যার স্থান থেকে ৬০০ মিটার দূরে ওই ব্যক্তিকে গু’লি করে হ’ত্যা করে পুলিশ।

এক পুলিশ কর্মকর্তা জানান, প্রায় ১০ দিন আগে ইতিহাসের ওই শিক্ষক তার ক্লাসে মহানবী (স)-এর কিছু ব্যঙ্গচিত্র দেখিয়েছিলেন, যা মুসলিমদের কাছে খুবই আ’পত্তিকর। ওই ব্যাঙ্গচিত্র নিয়ে বিতর্ক আয়োজনের পর থেকেই হ’ত্যার হু’মকি পাচ্ছিলেন তিনি।

এদিকে, ফ্রান্সের বিচার বিভাগীয় একটি সূত্র বার্তা সংস্থা এএফপি’কে জানিয়েছে, হ’ত্যাকা’ণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে এক শিশুসহ চারজনকে আট’ক করা হয়েছে। পুলিশ ঘ’টনাস্থলে তদ’ন্ত চালাচ্ছে বলে জানানো হয়েছে।

ঘ’টনার পর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো ঘট’নাস্থল পরিদর্শন করেছেন। তিনি এই হ’ত্যাকে ‘ইসলামপন্থী সন্ত্রা’সী আ’ক্রমণ’ বলে অভিহিত করেছেন। ম্যাঁক্রো বলেন, মত প্রকাশের স্বাধীনতার কারণে তাকে খু’ন করা হয়েছে। সূত্র : বিবিসি, এএফপি, আল-জাজিরা

ad

পাঠকের মতামত