343697

পাকিস্তানের দুই দ্বীপ পুরোপুরি চলে যাচ্ছে চীনের দখলে

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের রাজনীতিকরা আশ’ঙ্কা করছেন যে, নতুন অধ্যাদেশ জারির কারণে দেশের দুটি দ্বীপ বুন্দল ও ভুদ্দো পুরোপুরি চীনের দ’খলে চলে যাওয়ার অবস্থা হয়েছে। বার্তা সংস্থার খবরে জানা যায়, দ্বীপ দুটি এত দিন ছিল সিন্ধু প্রদেশের নিয়’ন্ত্রণে। করাচি নগরীর দক্ষিণে উপকূল থেকে ৮ কিলোমিটার দূরে এদের অবস্থান।

পাকিস্তানের কেন্দ্রীয় সরকার দ্বীপ দুটিতে নাগরিক সুযোগ-সুবিধা প্রসারণের পরিক’ল্প’না নিয়েছে। তাই বুন্দল ও ভুদ্দোর ওপর কেন্দ্রীয় নিয়’ন্ত্রণ আরো’পের জন্য জারি করা হয়েছে পাকিস্তান আইল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (পিডা) অধ্যাদেশ। সেপ্টেম্বরে অধ্যাদেশটিতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট আরিফ আলভি।

‘পিডা’বিরোধী সিন্ধুর রাজনীতিকরা মনে করেন, দ্বীপ দুটি চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি)-ভুক্ত করার মতলবেই অধ্যাদেশটি বলবৎ করা হয়েছে। জিয়ে সিন্ধ থিংকার্স ফোরাম নেতা জাফর সাহিতো বলেন, ”চীনা কমিউনিস্ট পার্টির কাছে আমাদের ভূমি বেচে দেবে, তা আমরা হতে দেব না।”

সিন্ধু প্রদেশের গভর্নর ইমরান ইসমাইল বলেন, ”বুন্দল দ্বীপের নিজসত্তা দিয়েই সে উন্নয়নের জন্য দুবাইয়ের বিনিয়োগ আনতে সক্ষম যার পরিমাণ ৫ হাজার কোটি ডলার। অঙ্কটা সিপিইসির সমগ্র প্রকল্পের প্রস্তাবিত ব্যয়ের প্রায় সমান।”

ad

পাঠকের মতামত