343719

ধ’র্ষ’ণ প্র’তিরোধে প্রকাশ্যে মৃ’ত্যুদ’ণ্ড কার্যকরের দাবি আলেমদের

ধ’র্ষ’ণ, যি’না ও ব্য’ভিচার বন্ধের দাবিতে আজ বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইট ও কাকরাইলে ইসলামী দলগুলো বি’ক্ষোভ সমাবেশ করেছে। ধ’র্ষ’ণ প্রতি’রোধে জনসমক্ষে সর্বোচ্চ শা’স্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন বিভিন্ন ইসলামি দলের নেতারা। তাঁরা বলেছেন, কেবল ক’ঠোর শা’স্তির বিধান করলেই ধ’র্ষ’ণ রোধ হবে না, ধ’র্ষ’ণের উৎসমুখগুলো বন্ধ করতে হবে। শুক্রবার (১৬ অক্টোবর) জুমার নামাজের পর সমমনা ছয়টি ইসলামি দল বায়তুল মোকাররম জাতীয় মসজিদ থেকে মিছিল নিয়ে বিজয়নগরে বি’ক্ষো’ভ সমাবেশ করে। ‘সারা দেশে ধ’র্ষ’ণ, জে’না ব্য’ভিচারের’ বি’রুদ্ধে এই কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে সভাপতির বক্তব্যে হেফাজতে ইসলামের নায়েবে আমির ও জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব নূর হোসাইন কাসেমী বলেন, একদিকে করোনা ভাইরাসে দেশ হাবুডুবু খাচ্ছে, অপর দিকে মা-বোনদের ইজ্জত-আবরু লুণ্ঠন হচ্ছে, তাঁদের হ’ত্যা করা হচ্ছে। তিনি বলেন, ‘পশ্চিমা সংস্কৃতির কারণে সমাজ থেকে ল’জ্জা–শ’রম উঠে গেছে। আজ আমরা ল’জ্জা-শরম ধ্বং’স করে দিয়েছি বলেই সমাজে এ অবস্থার সৃষ্টি হয়েছে। এভাবে সমাজ চলতে পারে না।’

নূর হোসাইন কাসেমী বলেন, এই পরিস্থিতি থেকে রক্ষা পেতে সমাজে ন্যায়বি’চারের আইন প্রতিষ্ঠা করতে হবে। ইসলামি আইন ছাড়া ন্যায়বি’চার সম্ভব নয়।

ধ’র্ষ’কদের মৃত্যুদ’ণ্ডের শা’স্তি প্রকাশ্যে কার্যকরের দাবি জানান বাংলাদেশ খেলাফতে মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মামুনুল হক। তিনি বলেন, এমন সা’জা হলে লম্পটদের বুকে কম্পন সৃষ্টি হয়। তবে শুধু কঠোর শা’স্তির মাধ্যমে ধ’র্ষ’ণ রোধ করা যাবে না। এর উৎসমুখগুলো বন্ধ করতে হবে। মা’দকের উৎস, সরবরাহ এবং প্রাপ্তির ব্যবস্থা বন্ধ করতে হবে। নারীকে ভোগ্যপণ্য এবং ব্যবসার পণ্য হিসেবে অ’শ্লীলভাবে উপস্থাপনের সব অপতৎপরতা বন্ধ করতে হবে।

সমাবেশে ধ’র্ষ’ণ ও জে’না-ব্য’ভিচার প্র’তিরোধে সমমনা ইসলামি দলগুলোর পক্ষ থেকে ৬ দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে জেনা, ব্য’ভিচার ও ধ’র্ষ’ণ প্র’তিরোধে জনসমক্ষে স’র্বোচ্চ শা’স্তি নিশ্চিত করা। প’র্নোগ্রা’ফির বি’রু’দ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ। মা’দকদ্র’ব্যের অবাধ প্রাপ্তি ও ব্যবহার কঠোরভাবে নিয়ন্ত্রণ করা। না’রীদের অ’শ্লীলভাবে উপস্থাপনা ও পণ্য হিসেবে ব্যবহার বন্ধ করা। আ’ইনের নিরপেক্ষ প্রয়োগ, বি’চারকাজকে রাজনৈতিক ও প্রশাসনিক হস্তক্ষেপমুক্ত রাখা এবং নারীর মর্যাদা এবং অধিকার সংরক্ষণে কোরআন-হাদিসের শিক্ষা জাতীয় শিক্ষা কারিকুলামে অন্তর্ভুক্ত করা।

সমাবেশে আরও বক্তব্য দেন ইসলামী ঐক্য আ’ন্দোলনের আমির মোহাম্মদ ঈশা সাহেদী, জমিয়তে উলামায়ে ইসলামের নায়েবে আমির আবদুর রব ইউসুফী, খেলাফত মজলিসের মহাসচিব আহমদ আবদুল কাদের, বাংলাদেশ খেলাফতে আন্দোলনের নায়েবে আমির মুজিবুর রহমান হামিদী, মুসলিম লীগের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান প্রমুখ।

এদিকে চরমোনাইয়ের পীরের দল ইসলামী আ’ন্দোলন বাংলাদেশ বাদ জুমা বায়তুল মোকাররমের উত্তর গেটে ধ’র্ষ’ণ-নি’পীড়নের বি’রুদ্ধে বি’ক্ষোভ স’মাবেশ করে। এতে প্রধান অতিথি ছিলেন দলের নায়েবে আমির মুফতি ফয়জুল করিম।

ad

পাঠকের মতামত