343609

নিজেদের গবেষণার ফল ভুল বলছে স্বাস্থ্য অধিদপ্তর!

মহামারি করোনাভাইরাসের গতি-প্রকৃতি নিয়ে সম্প্রতি একটি গবেষণা চালায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এবং আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)। ইউএসএআইডি ও বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত এই গবেষণার ফলাফলে বলা হয়েছিল, রাজধানী ঢাকায় ৪৫ শতাংশ মানুষের শরীরে করোনার এন্টিবডি তৈরি হয়ে গেছে।

দু’দিন আগেই এক সংবাদ সম্মেলনের আয়োজন করে গবেষণার ফলাফল ঘোষণা করে স্বাস্থ্য অধিদপ্তর। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদি সেব্রিনা ফ্লোরা ও ইউএসএআইডির একজন প্রতিনিধি। ফলাফল ঘোষণা করেছিলেন সেব্রিনা ফ্লোরা।

এর পরই এই গবেষণার ফল নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ সরকারের তরফ থেকে প্রতিদিন দেয়া তথ্যের সঙ্গে গবেষণায় প্রাপ্ত তথ্যের কোনো মিল নেই। গবেষণায় ঢাকা শহরের প্রায় অর্ধেক মানুষ ইতোমধ্যে করোনায় আক্রান্ত হয়ে গেছে বললেও প্রতিদিন যে স্বাস্থ্য বুলেটিন দেয়া হয়, তাতে এর কোনো প্রতিফলন নেই। আক্রান্তের সংখ্যা তেমন বাড়ছে না।

এমনকি খোদ স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক তাহমিনা শিরিন এক বিজ্ঞপ্তিতে গবেষণায় প্রাপ্ত ফলাফল নিয়ে প্রশ্ন তুলেছেন। মঙ্গলবার গভীর রাতে দেয়া ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, গবেষণায় নমুনা পরীক্ষার সংখ্যা কম ছিল, আর এত কম সংখ্যক নমুনা ঢাকা শহরের প্রতিনিধিত্ব করে না।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্য অধিদপ্তরের পুরো বিষয়টি এখন লেজে-গোবরে হয়ে গেছে। তারা এখন নিজেদের গবেষণাকেই ভুল বলছে।

এ বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আব্দুন নূর তুষার বলেন, একটি স্পর্শকাতর বিষয় নিয়ে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান তামাশা করছে। এন্টিবডি তৈরি হয়ে গেছে বলার মধ্যে যে বিপদ আছে, এটা তাদের ভেবে দেখা উচিত ছিল। তাদের এই ঘোষণায় মানুষ স্বাস্থ্যবিধি না মেনে অবাধে চলাফেরা শুরু করতে পারে। তখন করোনার সংক্রমণ ঠেকাবে কে?

ad

পাঠকের মতামত