343591

কাশ্মীর ইস্যুতে চিরপ্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ-মুফতি একাট্টা

কাশ্মীরের সাংবিধানিক অধিকার ফেরানোর লক্ষ্যে চিরপ্রতিদ্বন্দ্বী মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টির সঙ্গে জোট গঠনের ঘোষণা দিয়েছেন জম্মু অ্যান্ড কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের প্রতিষ্ঠাতা ফারুক আবদুল্লাহ।

ফারুক আবদুল্লাহ জানান, ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিকলারেশন’ আমাদের জোটের নাম। আমাদের লড়াই পুরোপুরি সাংবিধানিক। আমাদের লক্ষ্য ২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরের যে অধিকার ভারতের বর্তমান সরকার ছিনিয়ে নিয়েছে সেটা ফিরিয়ে আনা।

২০১৯ সালের ৪ আগস্ট ফারুক আবদুল্লাহ’র গুপকার রোডের বাসভবন কাশ্মীরের সর্বদলীয় বৈঠকে গুপকার ডিকলারেশন সই হয়। কংগ্রেসহ কাশ্মীরের রাজনৈতিক দলগুলো এতে অংশ নেয়। জম্মু-কাশ্মীরের মর্যাদার বিরুদ্ধে নেয়া যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে লড়াইয়ের জন্য গুপকার ডিকলারেশন স্বাক্ষর হয়।

সেই ঘোষণা নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার নিজ বাড়িতে বৈঠক ডাকেন ফারুক আবদুল্লাহ। গেল বছরের আগস্টে মোদি সরকার জম্মু এবং কাশ্মীরের রাজ্য মর্যাদা বাতিল করে জম্মু-কাশ্মীরকে আলাদা কেন্দ্র শাসিত অঞ্চলে বিভক্ত করে। আটক করা হয় কাশ্মীরের শীর্ষ থেকে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের।

মার্চে ভারতজুড়ে করোনা ভাইরাসের কারণে জারি করা লকডাউনের আগে ৮২ বছর বয়সী ফারুক আবদুল্লাহকে মুক্তি দেয়া হয়। একইসময়ে অন্যান্যদের সঙ্গে গৃহবন্দি হন মেহবুবা মুফতিও। মঙ্গলবার তাকে মুক্তি দেয়া হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় গেলো বছর মোদি প্রশাসনের নেয়া সিদ্ধান্ত মোকাবিলায় জোট গঠন করে কাশ্মীরের অধিকাংশ রাজনৈতিক দল। এতে শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। কাশ্মীর সংকট সমাধানের জন্য সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছেন ফারুক আবদুল্লাহ।

আগস্টে কাশ্মীরের রাজনৈতিক দলগুলো একবার বৈঠক করেছিল। তখনও কাশ্মীরের মর্যাদা পুনরায় ফিরিয়ে আনার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তারা।

ad

পাঠকের মতামত