343540

করোনা: ফ্রান্সে কারফিউ জারি, ইউরোপে কঠোর বিধিনিষেধ

ইউরোপের মধ্যে সর্বশেষ ফ্রান্স বুধবার করোনা মোকাবেলায় কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। দেশটি রাজধানী প্যারিসসহ আরও আট শহরে শনিবার থেকে কারফিউ বলবৎ করতে যাচ্ছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন টেলিভিশনে এক ঘোষণায় বলেন, আমাদের পদক্ষেপ নিতে হবে। ভাইরাসটির বিস্তারে বাধা দিতে হবে।

তিনি আগামী ছয় সপ্তাহ স্থানীয় সময় রাত ৯টা থেকে ভোর ৬টা পর্যন্ত শাটডাউন বলবৎ রাখার ঘোষণা দেন। বিশ্বে করোনায় এ পর্যন্ত ১০ লাখেরও বেশি লোক মারা গেছেন এবং প্রায় চার কোটি লোক আক্রান্ত হয়েছে।

এদিকে ইউরোপে নতুন করে করোনা তীব্র রূপ ধারণ করেছে। ফলে বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল সমাবেশ এবং মাস্ক পরার বিষয়ে কঠোর পদক্ষেপ ঘোষণা করেছেন।

দেশটিতে নতুন করে সংক্রমণ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় ৫ হাজারেরও বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছে। স্পেনে সংক্রমণ বাড়ার কারণে বার ও রেস্তোরাঁ আগামী ১৫ দিন বন্ধ থাকবে। দেশটিতে প্রায় ৯ লাখ লোক আক্রান্ত হয়েছেন এবং মারা গেছে ৩৩ হাজারেরও বেশি লোক।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন ব্রিটিশ প্রদেশ নর্দান আয়ারল্যান্ডের সঙ্গে সীমান্ত ও অদরকারি খুচরা দোকান এবং ব্যায়ামাগার, সুইমিংপুল ও অবকাশকেন্দ্রসমূহ বন্ধের ঘোষণা দিয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন করোনা রোধে আরও কঠোর পদক্ষেপ নেয়ার বিষয়ে চাপের মুখে রয়েছেন। ইতালিতে বুধবার নতুন করে আরও ৭ হাজার ৩৩২ জন আক্রান্ত হয়েছেন। দেশটির সরকার ইতিমধ্যে নতুন ও কঠোর পদক্ষেপ নিয়েছে।

এদিকে ইউরোপের বাইরে আমেরিকায় একদিনে করোনায় মারা গেছেন ৭৯৪ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ১৬ হাজার ৫৯৭ জনে। এ ছাড়া দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন আরও ৫২ হাজার ১৬০ জন। জনস হপকিন্স ইউনিভার্সিটি এ তথ্য জানিয়েছে।

ad

পাঠকের মতামত