343500

আজারবাইজানকে সমর্থন জানিয়ে যা বললেন ফুটবল তারকা মেসুত ওজিল

আন্তর্জাতিক ডেস্ক : কারাবাখে আজারবাইজানের সাম’রিক অ’ভিযা’নকে সমর্থন জানিয়েছেন জার্মানির ফুটবল তারকা মেসুত ওজিল। ৩১ বছর বয়সী আর্সেনালের মিডফিল্ডার ওজিল এক টুইটে তুরস্ক ও আজারবাইজানের মধ্যে ভ্রাতৃত্ব ও দৃঢ় সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, এক জাতি, দুই দেশ।

আর্মেনিয়ার বিরুদ্ধে মন্তব্য করে তুর্কি বংশোদ্ভূত জার্মানি নাগরিক মেসুত ওজিল বলেন, আমার জন্য, বিশ্বের প্রত্যেককে এই সত্যটি জানা উচিত যে নাগোরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের অংশ হিসাবে আইনত এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত, তবুও এটি বর্তমানে অবৈ’ধভাবে দ’খ’ল করা হয়েছে।

তিনি যোগ করেন, ২০০৮ সালের মার্চ মাসে, জাতিসংঘের সাধারণ পরিষদে আজারবাইজানের আঞ্চলিক অখ’ণ্ডতা পু’নরু’দ্ধার এবং সব আর্মেনিয়ান বা’হি’নী প্র’ত্যা’হারের দাবিতে একটি প্রস্তাব গৃহীত হয়। ২৭ সেপ্টেম্বর থেকে বিরো’ধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যু’দ্ধে জড়ায়।

পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়। এতে উভয় পক্ষ মানবিক কারণে সাময়িক যু’দ্ধবিরতিতে সম্মত হয়। এ যু’দ্ধবিরতিতে দুই দেশের মধ্যে যু’দ্ধব’ন্দিসহ অন্যান্য বন্দি বিনিময় ও মৃ’তদেহ হস্তান্তরের বিষয়ে উভয় দেশ সম্মত হয়।

ad

পাঠকের মতামত