343366

কুয়েতে মাস্ক না পরলে জে’ল, জ’রিমানা

কুয়েতের মন্ত্রিসভা গতকাল করোনভাইরাস ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে নতুন বিধিনিষেধের অংশ হিসাবে ফেসমাস্ক না পরা এবং স্বাস্থ্য নির্দেশিকাগুলি মানছে না এমন লোকদের জন্য তাত্ক্ষণিক জরিমানার আইনের সংশোধনী অনুমোদন করেছে। এই সংশোধনীটি আমির এইচ এইচকে এবং জাতীয় সংসদে অনুমোদনের জন্য এবং প্রয়োগের জন্য প্রেরণ করা হবে।

সিদ্ধান্তে জরিমানার পরিমাণ বা কখন তা কার্যকর করা হবে তা নির্দিষ্ট করে দেয়নি। উদাহরণস্বরূপ, সংযুক্ত আরব আমিরাত ফেসমাস্ক না পরা লোকদের জন্য ৩০০০ দিরহাম জরিমানা করেছে। মন্ত্রিসভা তার সাপ্তাহিক বৈঠকেও সিদ্ধান্ত নিয়েছিল যে গ্রাহকরা ভিড় এড়ানোর জন্য রেস্তোঁরা ও ক্যাফেতে খাবার খাওয়ার জন্য বা স্পোর্ট ক্লাবগুলিতে সঠিক ব্যবস্থা গ্রহন করতে হবে।

মন্ত্রিসভা আবাসিক অঞ্চল এবং শৃঙ্খলা রক্ষাকারী অঞ্চল অর্থাৎ মরুভূমি ছাপড়া স্থাপন ও তাঁবু স্থাপন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। গত কয়েক সপ্তাহে দেশে নতুন করোনভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধির মধ্যে এই নতুন ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালেদ আল-সাবাহ বৃহস্পতিবার বিধানসভায় বলেছিলেন যে দেশে স্বাস্থ্য পরিস্থিতি উদ্বেগজনক।

মন্ত্রিসভা আগামী নভেম্বরের শেষের দিকে বা ডিসেম্বরের শুরুতে আসন্ন বিধানসভা নির্বাচনের সময় স্বাস্থ্য নির্দেশিকা বাস্তবায়নের তদারকি করার জন্য একটি বিশেষ কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী শেখ বাসেল আল-সাবাহের

মন্ত্রিসভায় দেশের স্বাস্থ্য পরিস্থিতি এবং করোনভাইরাস মহামারী নিয়ন্ত্রণের প্রচেষ্টা সম্পর্কে মন্ত্রিপরিষদকে অবহিত করার পরে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

মন্ত্রী মন্ত্রিপরিষদকে মৃ;তের সংখ্যা, হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যা ইউনিটে রোগীদের সংখ্যা বৃদ্ধি সম্পর্কে অবহিত করেন। মন্ত্রিসভা করোনার নতুন ঢেউ প্রতিরোধে জনগণের স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত নির্দেশিকা কঠোরভাবে পালন করার আহ্বান জানিয়েছে।

সরকারী মুখপাত্র তারেক আল-মাজরেম বলেছেন, জুনের শেষের পর থেকে মল, বাজার ও দো;কা;নগুলির বি;রু;দ্ধে ৬১১২ টি লঙ্ঘন করা হয়েছে, এবং দোকান বন্ধের ৪৮৪ টি আদেশ জারি করা হয়েছে। কিন্তু করোন ভাইরাস ছড়িয়ে পড়ার লক্ষ্যে গত কয়েকদিন ধরে স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে কোনও বন্ধ বা আংশিক কারফিউ নিয়ে মন্ত্রিসভা সিদ্ধান্ত নেয়নি।

ad

পাঠকের মতামত