341022

যৌ’ন পেশা অ’পরাধ নয়: মুম্বাই হাইকোর্ট

যৌ’ন পেশা অপ’রাধ নয় বলে মন্তব্য করেছে ভারতের মুম্বাই হাইকোর্ট। বিচারপতি পৃথ্বীরাজ কে চহ্বাণ এ মন্তব্য করেন। মুম্বাই হাইকোর্টের এ বিচারপতি বলেন, প্রাপ্তবয়স্ক নারীর নিজের পেশা বেছে নেয়ার অধিকার আছে।খবর আনন্দবাজার পত্রিকার।

একটি বাসায় বন্দি ৩ যৌ’নক’র্মীকে মুক্তিও দিয়ে ওই মন্তব্য করেছে হাইকোর্ট। বিচারপতি জানান, কোনো প্রাপ্তবয়স্ক নারীকে তার সম্মতি ছাড়া আ’টকে রাখা যায় না। হাইকোর্ট আরও বলেছে, যৌ’ন ব্যবসার জন্য কাউকে নি’র্যাতন করা হলে বা প্র’কাশ্য স্থানে যৌ’ন ব্য’বসা সংক্রান্ত প্রলোভন দেখানো হলে তা শা’স্তিযোগ্য অ’পরাধ।

মহারাষ্ট্রের মালাড এলাকায় একটি গেস্ট হাউসে অ’সামাজিক কর্মকাণ্ডের খবর পেয়ে অ’ভিযান চালিয়ে তিন নারী ও নিজ়ামুদ্দিন খান নামে এক ব্যক্তিকে গ্রে’ফতার করে পুলিশ। আদালতে শুনানির সময় প্রকাশ পায়, ইটক ওই তিন নারী ‘বেদে’ সম্প্রদায়ের। ওই সম্প্রদায়ে নারীদের নির্দিষ্ট বয়সের পরে যৌ’ন পেশায় যোগ দিতে পাঠানোর রেওয়াজ আছে।

এ ক্ষেত্রে বাবা-মাকেই মেয়েকে যৌ’ন পেশায় যোগ দেয়ার অনুমতি দিচ্ছেন। তাই এ ক্ষেত্রে মায়ের হাতে মেয়ের দায়িত্ব দেয়া নিরাপদ নয়। ওই তিন নারীকে এক বছর মহারাষ্ট্রের একটি হোমে আ’টক রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

ad

পাঠকের মতামত