341002

কতটা কার্যকর ভারতের লেসার-নিয়ন্ত্রিত ট্যাঙ্ক-বি’ধ্বংসী ক্ষে’পণাস্ত্র!

ভারতের ডিফেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গ্যানাইজেশন (ডিআরডিও) লেসার-নিয়ন্ত্রিত ট্যাঙ্ক-বি’ধ্বংসী ক্ষে’পণাস্ত্র (এটিজিএম) পরীক্ষা করেছে। পরীক্ষাটি হয় আহমদনগরের কেকে রেঞ্চ, আর্মার্ড কোরস সেন্টার অ্যান্ড স্কুলে। এখানে এমবিটি অর্জুন ট্যাঙ্ক থেকে এটিজিএম নিক্ষেপ করা হয়। এক বিবৃতিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ক্ষে’পণাস্ত্রটি তিন কিলোমিটার দূরে স্থাপিত টার্গেটে আ’ঘাত হানে।

ভারতের আর্মামেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট (এআরডিই) এটি তৈরী করেছে হাই এনার্জি ম্যাটারিয়ালস রিসার্চ ল্যাবরেটরি (এইচইএমআরএল), পুনে ও ইনস্ট্রমেন্টস রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট (আইআরডিই) দেরাদুনের সহায়তায়। এসব ক্ষে’পণাস্ত্র অনেক নির্ভুলভাবে টার্গেটে আ’ঘাত হানতে পারে। এসব ক্ষে’পণাস্ত্র নানা ধরনের প্লাটফর্ম ব্যবহার করে নিক্ষেপ করা যায়। বর্তমানে এমবিটি অর্জুন ট্যাঙ্কের মাধ্যমে এর কারিগরি মূল্যায়ন চলছে।

ডিআরডিও সম্প্রতি স্থানীয়ভাবে অভয় নামের আরেক ধরনের ক্ষে’পণাস্ত্রের ফ্লাইট পরীক্ষা করেছে।
এই পরীক্ষাটি সম্পন্ন হয় উড়িশা রাজ্যের বালাসোরের ইনটেরিম টেস্ট রেঞ্চে। চীনের সাথে সীমান্ত উ’ত্তেজনার প্রেক্ষাপটে ভারত সম্প্রতি প্রতিরক্ষা প্রযুক্তি ও অ’স্ত্র ক্রয়ের দিকে বেশ নজর দিয়েছে।

ভারত সরকার সম্প্রতি সেনাবাহিনীর জন্য পিনাক ক্ষে’পণাস্ত্র কেনার জন্য ২৫.৮ বিলিয়ন রুপির (৩৫৩.৬৩ মিলিয়ন ডলার) চুক্তি করেছে।

ad

পাঠকের মতামত