340819

পাকিস্তান থেকে কুয়েতে ১ লক্ষ শ্রমিক পাঠানোর উদ্যোগ

ম;ন্দা অর্থনীতি ধু;কতে নিয়ে থাকা পাকিস্তান ঘুরে দাঁড়ানোর জন্য নতুন উদ্যোগ নিয়েছে। পাকিস্তানের প্রবাসী ও মানবসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে যে তারা প্রায় ১ লাখ দক্ষ কর্মী উপসাগরীয় তেল স;মৃদ্ধি দেশ কুয়েতে প্রেরণের পরিকল্পনা করছেন।

এই পরিকল্পনার মুল্য লক্ষ্য ও উদ্দেশ্য তাদের রেমিট্যান্স বাড়ানো, যার জন্য কুয়েতে সরকারের কাছে একটি আনুষ্ঠানিক অ;নুরোধ প্রেরণ করা হয়েছে এবং এখনও উত্তর অপেক্ষায় রয়েছে।

দেশটির ওয়েবসাইট “www.app.com.pk” অনুযায়ী ওপি ও এইচআরডির প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী সৈয়দ জুলফিকার আব্বাস বুখারী সম্প্রতি আবুধাবি সংলাপের (এডিডি) পঞ্চম মন্ত্রিপরিষদ অধিবেশন চলাকালীন কুয়েতের শ্রম মন্ত্রীর সাথে বৈ;ঠক করেছেন। তিনি আরও যোগ করেন পাকিস্তানি কর্মীদের যে সমস্যাগুলি রয়েছে সেগুলি নিয়ে আলোচনা করেন ও পাকিস্তানী শ্রমিকদের সূযোগ সুবিধার বিষয়ে তাকে অ;নুরোধ জানান।

তিনি জানিয়েছেন যে পাকিস্তানী শ্রমিকরা এমনকি পাকিস্তান এবং কুয়েতের মধ্যে রাষ্ট্র-রাষ্ট্রীয় স;মঝোতা স্বা;ক্ষর না করেও নিয়োগকর্তা-কর্মচারী চু;ক্তির অ;ধীনে কর্মের জন্য কুয়েতে যেতে পারেন।

সৈয়দ জুলফিকার আব্বাস বুখারী বলেন, কুয়েত ইতোমধ্যে চিকিৎসক, প্যা;রামেডিকস ও নার্সসহ প্রায় ৪৪৪ জন পাকিস্তানী মেডিকেল পেশাদার নিয়োগের বিষয়ে স;ম্মতি প্রকাশ করেছেন। এই বিষয়ে ব্যবস্থা নেওয়া চূরান্ত করা হয়েছে দক্ষ শ্রমিকদেরকে তাড়াতাড়ি কুয়েতে প্রেরণের জন্য।

সূত্র: দৈনিক আরবটাইমস কুয়েত।

ad

পাঠকের মতামত