340293

সর্বশেষ সব জরিপে ট্রাম্পের চেয়ে বিশাল ব্যবধানে এগিয়ে বাইডেন

মার্কিন নির্বাচনের আর ৪৫ দিনও বাকি নেই। এই দেড় মাস সময়ে কোনও আলৌ’কিক ঘ’টনা না ঘ’টালে ডোনাল্ড ট্রাম্পের প্রায় কোনও সম্ভাবনাই নেই বলে মনে করছে বিভিন্ন জ’রিপ। যুক্তরাষ্ট্রের অন্যতম দোদুল্যমান রাজ্য মিনেসোটার উপর চালানো প্রায় সবগুলো জ’রিপ সেদিকেই ই’ঙ্গিত করছে। সিএনএন

এবিসি/ওয়াশিংটন পোস্ট জ’রিপ বলছে, জো বাইডেন ৫৭ শতাংশ ভোটারের সমর্থন পাচ্ছেন। ট্রাম্প সমর্থন পাচ্ছেন ৪১ শতাংশের। দুজনের মধ্যে পার্থক্য ১৬ শতাংশ পয়েন্টের। আবার সিবিএস নিউজ/ইউগভ এবং নিউ ইয়র্ক টাইমস/সিয়েনা কলেজ জরিপ বলছে, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট থেকে সাবেক ভাইস প্রেসিডেন্ট ৯ পয়েন্ট এহিয়ে আছেন।

এই রাজ্যে ২০১৬ সালে দেড় পয়েন্টে হেরেছিলেন ট্রাম্প। এরপর তার প্রচারণা এখানে বিশাল অর্থ ও সময় ব্যয় করেছে। কিন্তু জ’রিপের ফল বলছে, এতে কোনও ধরণেরই কাজ হয়নি। তবে বিশেষ’জ্ঞরা বলছেন, এখনও ট্রাম্প জি’তবেন এমন সমস্যা উড়িয়ে দেয়া যায় না। শুধু মিনেসোটা নয়, পুরো ইলেক্টরাল মানচিত্রের ক্ষেত্রেই এ কথা প্রযোজ্য।

জর্জিয়া, আইওয়া, ওহিও ও টেক্সাসে বাইডেন ট্রাম্পের চেয়ে এক থেকে দুই পয়েন্ট পিছিয়ে আছেন। এদিকে অ্যারিজোনা, মিশিগান, পেনসেলভানিয়া, উইসকনসিন আর মিনেসোটার মতো রাজ্যগুলোতে বিশাল ব্যবধানে এগিয়ে আছেন বাইডেন। এটিই তাকে এগিয়ে রাখছে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *