340226

ভারতে শুরু হচ্ছে ‘কোভিশিল্ড’ ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল

চলতি সপ্তাহেই ভারতে মানবদেহে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ‘কোভিশিল্ড’ ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল শুরু হতে চলেছে। পুনের একটি হাসপাতালে ১৫০ থেকে দুইশো জন স্বেচ্ছাসেবককে টিকা দেয়া হবে।

দেশটিতে মার্কিন কোম্পানির তৈরি নোভাভ্যাক্স ভ্যাকসিনের ট্রায়াল আগামী অক্টোবরের শেষ নাগাদ শুরু হবে। এরইমধ্যে ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে কোম্পানিটি। চুক্তি অনুযায়ী প্রাথমিকভাবে ১০ কোটি ডোজ উৎপাদন করা হবে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায়ের ঘোষণার পর বিনামূল্যে ভ্যাকসিন দেয়ার কথা জানিয়েছে কলকাতা পৌরসভাও। বাড়ি বাড়ি গিয়ে জরিপ শুরু করেছে স্থানীয় প্রশাসন। শুরুতেই নানা রোগে আক্রান্তদের করোনার ভ্যাকসিন দেয়া হবে, এরপরই অগ্রাধিকার পাবে শিশুরা।

যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম ভ্যাকসিনের পরীক্ষা চালানো প্রতিষ্ঠান মর্ডানা জানিয়েছে, চলতি বছরেই করোনার পরীক্ষামূলক ভ্যাকসিনের দুই কোটি ডোজ উৎপাদন করবে তারা। একইসঙ্গে ২০২১ সালের মধ্যে ৫০ কোটি থেকে ১০০ কোটি ডোজ টিকা তৈরির লক্ষ্য নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের বাইরে সুইজারল্যান্ড ও স্পেনের দু’টি কোম্পানির সঙ্গে টিকা তৈরিতে কাজ করছে মর্ডানা। ভ্যাকসিন নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের হস্তক্ষেপকে মারাত্মক ক্ষতিকর হিসেবে উল্লেখ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন। যুক্তরাষ্ট্রের শীর্ষ একজন স্বাস্থ্য কর্মকর্তাকে ভ্যাকসিন ইস্যুতে চ্যালেঞ্জ জানানোয় ট্রাম্পের সমালোচনাও করেছে গণমাধ্যমটি।

চীনের হ্যাকাররা সাইবার হামলা চালিয়ে করোনা ভ্যাকসিনের গবেষণা সংক্রান্ত যাবতীয় তথ্য চুরি করেছে বলে অভিযোগ স্পেনের। দেশটির গোয়েন্দা সংস্থা জানায়, শুধু স্পেন নয়, যারাই করোনার ভ্যাকসিন নিয়ে কাজ করছে তাদের তথ্য জানতে হ্যাকিং করছে চীনা হ্যাকাররা।

রাশিয়ার তৈরি স্পুটনিক ফাইভ সর্বসাধারণের জন্য অল্প দামেই দেয়া হবে বলে জানিয়েছে ক্রেমলিন। শুরুতে স্বাস্থ্যকর্মী ও শিক্ষকদের এই ডোজ দেয়া হলেও, কবে নাগাদ সাধারণ মানুষদের হাতে এটা পৌঁছাবে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

সংযুক্ত আরব আমিরাতে করোনা ভ্যাকসিনের ডোজ দেয়া শুরু হয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রীই প্রথম ভ্যাকসিনের টিকা নিয়েছেন। সবার আগে স্বাস্থ্যকর্মীদের এই ডোজ দেয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। চীনা কোম্পানি সিনোফার্মের তৈরি ভ্যাকসিনটির বেশ কয়েকটি ট্রায়াল শেষেই ডোজ দেয়া শুরু হয়েছে বলেও জানানো হয়।

ad

পাঠকের মতামত