340206

জেনে নিন, ট্রাম্পের কাছে পাঠানো সেই মা’রা’ত্মক বি’ষ ‘রাইসিন’ বাংলাদেশে কী নামে পরিচিত

নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে সম্প্রতি একটি প্যাকেট পাঠানো হয়। সেই প্যাকেটে ছিল রাইসিন নামক এক মা’রা’ত্ম’ক বি’ষা’ক্ত পদা’র্থ। কিন্তু এই বি’ষা’ক্ত পদার্থ রাইসিন আসলে কী জিনিস? জানা গেছে, ক্যাস্টর অয়েল তৈরি হয় যে বীজ থেকে, সেই একই বীজ থেকেই তৈরি এই রাইসিন বি’ষ।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রি’ভে’নশ’ন বা সিডি’সি’র মতে, রাইসিন এতটাই বি’ষা’ক্ত যে মাত্র কয়েক ফোটা লবণ দানার পরিমাণ একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির মৃ’ত্যু ঘ’টাতে পারে।রাইসিন কোনওভাবে খে’য়ে ফেললে, নিশ্বাসের সঙ্গে অথবা ই’নজে’কশ’নের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘো’রা ও ব’মি শুরু হয়।

এরপর শরীরের অ’ঙ্গপ্র’ত্য’ঙ্গ বি’ক’ল হতে থাকে। কতটুকু পরিমাণ রাইসিন শরীরে প্রবেশ করেছে তার ওপর নির্ভর করে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃ’ত্যু ঘ’টে।রাইসিনের বিষক্রিয়া প্রতিরো’ধে কোনও প্র’তিষে’ধ’ক নেই। সিডিসি বলছে, রাইসিন দিয়ে তৈরি গুড়া ও স্প্রে অ’স্ত্র হিসেবেও ব্যবহার করা সম্ভব। যুক্তরাষ্ট্রে এর আগেও হোয়াইট হাউজকে উদ্দেশ্য করে রাইসিন মে’শা’নো চিঠি পাঠানোর ঘ’টনা ঘ’টেছে।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও অন্যান্য কয়েকজন কর্মকর্তাকে রাইসিনের গুড়া মে’শা’নো চিঠি পাঠানোর দায়ে ২০১৪ সালে মিসিসিপির এক ব্যক্তিকে ২৫ বছরের কা’রাদ’ণ্ড দেওয়া হয়।এর চার বছর পর ২০১৮ সালে মার্কিন প্রতির’ক্ষা মন্ত্রণালয়ের সদর দফতর ও হোয়াইট হাউজে একই ধরনের চিঠি পাঠানোর জন্য একজন সাবেক সেনা সদস্যকেও অভি’যু’ক্ত করা হয়।

রাইসিন বা ক্যাস্টর বাংলাদেশে কী নামে পরিচিত: রাইসিন হচ্ছে এক ধরনের বি’ষ, যা ক্যা’স্ট’র বীজ থেকে উৎপাদিত। আর ক্যা’স্টর বাংলাদেশে ভেন্না নামে পরিচিত।

রূপচর্চাসহ নানা কাজে ক্যা’স্টর অয়েল বা ভেন্নার বীজের তেল ব্যবহারের চ’ল রয়েছে। কিন্তু এটি একটি বি’ষা’ক্ত গাছ। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে রাইসিন। এক টেবিল চামচ ভে’ন্নার বীজ গুড়া করে খেলে একজন প্রাপ্তবয়স্ক মানুষের মৃ’ত্যু হতে পারে। এই বি’ষ পেটে গেলে ব’মি ও পাতলা পায়খানা শুরু হয়। তবে চিকিৎসার জন্য আপনি যথেষ্ট সময় পাবেন-কমপক্ষে এক সপ্তাহ। অনেকটা মটর দানার মত দেখতে বীজগুলো।

ad

পাঠকের মতামত