340176

ফ্রিগেড, কর্ভেড, সাবমেরিন ও ফসফরাস বো’মা নিয়ে বাংলাদেশ সীমান্তে মিয়ানমার সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ সীমান্তে ব্যাপক সমরসজ্জা করে উ’ত্তেজনা বৃদ্ধি করছে মিয়ানমার। রাখাইন রাজ্যে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দ’মনে সামরিক উপস্থি’তি বাড়ানো হচ্ছে বলে দা’বি করা হলেও রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশকে চা’পে রাখাই সামরিক শ’ক্তি বৃ’দ্ধির কারণ বলে মনে করছেন বি’শ্লেষকরা।

জানা গেছে, বাংলাদেশ সীমা’ন্তের এক কিলোমিটারের মধ্যে সেনা ক্যাম্প স্থাপন করছে মিয়ানমার। এর মধ্যে দু’টি ফ্রিগেড, একটি কর্ভেড ও একটি সাবমেরিন রাখাইন পানিসীমায় নিয়ে আসার খবর পাওয়া গেছে। এছাড়া মাল্টিপল র’কেট ল’ঞ্চার সিস্টেম ও এন্টি এয়ারক্রাফট সিস্টেমও আনা হয়েছে বলে জানা গেছে। হেলিকপ্টারে করে মিয়ানমার বাহিনী অবৈধ ফসফরাস বো’মা নিয়ে এসেছে রাখাইনে।

মিয়ানমারের সমরস’জ্জার খবর এমন এক সময় পাওয়া যাচ্ছে, যখন খোদ জাতিসঙ্ঘের পক্ষ থেকে রাখাইনে নতুন করে যু’দ্ধাপরা’ধ সংঘটি’ত হচ্ছে বলে দা’বি করা হয়েছে। চলমান সেনা সমাবেশের সময়েই রাখাইনে গ্রামের পর গ্রাম পু’ড়িয়ে দেয়া হচ্ছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘ। তবে মিয়ানমার দা’বি করছে এমন রিপো’র্ট দেয়ার আগে জাতিসঙ্ঘের উচিত যাচাই করে নেয়া।

অবশ্য মিয়ানমার কর্তৃপক্ষের এই বক্তব্যের সাথে সেখানকার অবস্থার মিল খুঁ’জে পাচ্ছেন না স্থানীয়রা। দি ইরাবতী পত্রিকায় ৪ সেপ্টেম্বর রাখাইনে বাড়িঘর জ্বা’লিয়ে দেয়ার একাধিক ছবি প্রকাশ করা হয়েছে। বিবিসি এ ব্যাপারে ভি’ডিওর একটি ক্লিপ প্রচার করেছে।

ad

পাঠকের মতামত