340002

বাংলাদেশকে আরও সহযোগিতা করা হবে: এরদোয়ান

নিউজ ডেস্ক : বংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ান। এ সং’কট সমাধানে দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে সম্ভাব্য সব বিষয়ে বাংলাদেশের পাশে থাকার অভি’মতও ব্য’ক্ত করেন তুরস্কের রাষ্ট্রপতি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন গতকাল বুধবার তুরস্কের আঙ্কারায় প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে এক বৈঠকে রোহিঙ্গা সংক’ট ও দুই দেশের স্বার্থ সং’শ্লি’ষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বিকেলে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞ’প্তিতে এসব ত’থ্য জানানো হয়েছে।

বৈঠকে বাণিজ্যিক পণ্য আদান-প্রদানের বিষয়ে নতুন উ’দ্যোগ গ্রহণ, আরও বেশি প্রতিনিধিদল পা’ঠানো এবং মেলা ও প্রদর্শনীতে অংশগ্রহণের ওপর গু’রুত্ব আ’রোপ করেন তিনি। এসময় শিক্ষা, সংস্কৃতি ও সামরিক খাতে চলমান সহযোগিতা শ’ক্তিশালী বলে অভি’হি’ত করেন এবং উভয় দেশের মধ্যে বিদ্যমান ব’ন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে স’ন্তুষ্টি প্রকাশ করেন তারা।

আগামী বছরের গোড়ার দিকে ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া ডি-৮ শীর্ষ সম্মেলনে তুরস্কের রাষ্ট্রপতি ও বর্তমান চেয়ার এরদোয়ান যোগ দেবেন বলে জানিয়েছেন। মহামা’রি কোভিড-১৯ অবসানের পর দ্রু’ততম সময়ে ঢাকায় নব-নির্মিত তুরস্কের দূতাবাস ভবন উদ্বোধনের প্রাক্কালে বাংলাদেশে ভ্রমণের আশাবাদ ব্যক্ত করেন দেশটির প্রেসিডেন্ট এরদোয়ান। এ ছাড়া বিদ্যমান কোভিড-১৯ প’রিস্থি’তিতে তুরস্ক থেকে আরও সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন এরদোয়ান।

ad

পাঠকের মতামত