340012

নতুন আরও ৬ টি দেশে শ্র’মিক পাঠাবে বাংলাদেশ সরকার!

গতকাল বুধবার (১৬ সেপ্টেম্বর) প’ররাষ্ট্র ম’ন্ত্রণালয় থেকে জানা যায়, এবার বাংলাদেশ থেকে আরো ৬টি দেশে শ্র’মিক পা’ঠানোর উ’দ্যোগ নিয়েছে সরকার। বিদেশে শ্র’মিকদের শ্র’মবাজার যাতে স’ঙ্কুচিত না হয়, সে জন্যেই বি’কল্প শ্র’মবাজার হিসেবে এই উ’দ্যোগ নেয়া হয়েছে।

দেশগুলো হলো- কম্বোডিয়া, পোল্যান্ড, চীন, রোমানিয়া, ক্রোয়েশিয়া এবং সিচিলেস। ম’ন্ত্রণালয় বলছে, বিদেশে বাংলাদেশি শ্র’মিকদের শ্র’মবাজার যাতে স’ঙ্কুচিত না হয় সে জন্য বাংলাদেশ মি’শনগুলো নি’রলসভাবে কাজ করছে। এছাড়া, নতুন শ্র’মবাজার অ’নুসন্ধানের জন্য কূ’টনৈতিক প্র’চেষ্টাও জো’রেশোরে চলছে।

জানা গেছে, গত মাসে অ’ভিবাসী শ্রমিকরা ১.৯৬ বিলিয়ন ডলার রে’মিটেন্স দেশে পাঠিয়েছে। এক বছর আগে দেশে রে’মিটেন্স পাঠানোর প’রিমাণ ছিল ১.৪৪ বি’লিয়ন ডলার। যা আগের তুলনায় অনেক বেশি। ফলে ধারণা করা হচ্ছে প্রতি বছরই দেশে রে’মিটেন্সের প’রিমাণ বাড়ছে। এই চিন্তা থেকেই আরো ৬টি দেশে শ্র’মিকার পা’ঠানো উ’দ্যোগ নেয়া হচ্ছে।

মালয়েশিয়ায় হু’মকির মুখে লাখো বাংলাদেশি প্রবাসীদের ভ’বিষ্যৎমালয়েশিয়ায় অ’ভিবাসন আইন ভ’ঙ্গের দায়ে পাঁচ বাংলাদেশিসহ ৬ জনের বিষয়ে তথ্য দেয়ার আহ্বান জানিয়েছে দেশটির অ’ভিবাসন বিভাগ। এতে করে প্রবাসে দেশের সুনাম নষ্টের পাশাপাশি, হু’মকির মুখে লাখ লাখ সাধারণ প্রবাসীর ভ’বিষ্যৎ।

মালয়েশীয় গ’ণমাধ্যমে এখন বাংলাদেশিদের নেতিবাচক ক’র্মকাণ্ড উ’দ্বেগ জাগাচ্ছে। অভিবাসন আইন ভ’ঙ্গকারী পাঁচ বাংলাদেশির তথ্য দেওয়ার আ’হ্বান জানিয়েছে দেশটির অ’ভিবাসন বিভাগ। রয়েছেন এক মালয়েশীয় নাগরিকও।

স্থানীয় সময় শুক্রবার পাঁচ বাংলাদেশিসহ ৬ জনকে খুঁ’জতে স্থানীয় গ’ণমাধ্যমসহ মালয়েশিয়ার সা’মাজিক যো’গাযোগ মা’ধ্যমগুলোতে তাদের ছবি প্রকাশ করে খোঁজ চেয়ে বি’জ্ঞপ্তি দেয়া হয়।

এছাড়াও মালয়েশিয়ার ইমিগ্রেশন পু’লিশের অফিসিয়াল পেজে সাধারণ জনগণের সহযোগিতা কামনা করে বি’জ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে করে প্রবাসে দেশের সুনাম ন’ষ্টের পাশাপাশি, হু’মকির মুখে লাখ লাখ সাধারণ প্রবাসীর ভ’বিষ্যৎ।

এ ধরনের কর্মকাণ্ডে ক’র্মক্ষেত্রে বিরূপ পরিবেশের সৃ’ষ্টি হচ্ছে বলে মনে করছেন মহশা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের প্রফেসর ও মালয়েশিয়া বাংলাদেশ ফোরামের প্রেসিডেন্ট ড. এম এ বাশার।

তিনি বলেন, এমন ঘটনায় এখানকার সাধারণ বাংলাদেশিদের মধ্যে একটা খারাপ ধারণা সৃষ্টি হয়। এ কারণে ওই জাতির সঙ্গে একটি সামাজিক ও মানসিক দূরত্ব তৈরি হয়।

কিছু সংখ্যক প্রবাসীর অ’পরাধের ক’র্মকাণ্ডে ক্ষুণ্ণ হচ্ছে বাংলাদেশের ভাব’মূর্তি। তাই বিশ্লেষকরা বলছেন, পরিস্থিতির উন্নয়নে সাধারণ প্রবাসীদের হতে হবে আরও সচেতন। মোহাম্মদ আবদুল কাদের, সময় সংবাদ, কুয়ালালামপুর, মালয়েশিয়া

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *