340000

এবার ভারতের এই বিখ্যাত শহরকে নিজেদের দাবি করে বিশেষ অভিযানও চালালো নেপাল

আন্তর্জাতিক ডেস্ক : নেপালের কেপি শর্মা ওলি সরকার আর ক্ষ’মতায় থাকা কমিউনিস্ট পার্টি প্রায় দিনই আ’জব আ’জব সব বিবা’দ সৃষ্টি করছে। এর আগে বলেছিলে, আসল অযোধ্যা নেপালে আছে, ভগবান রাম নেপালি। এবার ভারতের এই শহরকে নিজেদের বলে দাবি করা শুরু করেছে কেপি শর্মার নেতৃত্বাধীন নেপালি সরকার। নেপাল মাঝে সাঝেই অযৌ’ক্তিক অ’ভিযা’ন চালানোর কাজ করছে।

প্রথমে কালাপানি নিয়ে বিত’র্ক সৃষ্টি করল, আর সেটা নিয়ে ডাল না গললে নিজেদের ইচ্ছেমত ন’কশা বানিয়ে ফেলল। চীনের ইশা’রায় নেপাল সেখানেই থেমে না থেকে এবার তারা উত্তরাখণ্ডের রাজধানী দেরাদুনকে নিজেদের বলে দাবি করে বসেছে। আর এরজন্য তারা গ্রেটার নেপাল ক্যাম্পেন চালায়। নেপালের ক্ষ’মতায় থাকা দল সে দেশের নাগরিকদের উ’সকা’নি দিয়ে এই ক্যাম্পেনে যুক্ত করছে। আর এরজন্য তারা অনেক কয়েকটি ট্যুইটার অ্যাকাউন্ট ও ফেসবুক আইডিও বানিয়েছে।

ভারতীয় শহরকে নিজেদের বানানোর জন্য নেপাল ১৮১৬ সালে হওয়া সুগৌলী চু’ক্তির আগের ছবি প্রকাশ করে নিজেদের দেশের নাগরিকদের উ’স্কা’নি দিচ্ছে। আর এই ক্যাম্পেনে বিদেশে থাকা নেপালি নাগরিকরাও অংশ নিচ্ছে। নেপালের নাগরিকদের মাধ্যমে সেখানকার সরকার গ্রেটার নেপাল ইউটিউব চ্যানেলে আর ট্যুইটারে বি’ষ উ’গ’ড়ে দিচ্ছে। শুধু তাই নয়, নেপালের এই ক্যাম্পেনে পাকিস্তানিরাও অংশ নিয়েছে। নেপালে কেপি শর্মা ওলি প্রধানমন্ত্রী হওয়ার পর গ্রেটার নেপাল অভি’যান ধীরে ধীরে বেড়ে চলেছে।

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *