339913

সৌদি আরব ‘সঠিক সময়ে’ ইসরাইলকে স্বীকৃতি দেবে: ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের পর সৌদি আরবও ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন কথা বলেন বলে এএফপির খবরে জানা গেছে।

মধ্যপ্রাচ্যের দুই আরব দেশের প’দক্ষে’প সৌদিও অনুস’রণ করবে কিনা জানতে চাইলে ট্রাম্প বলেন, আমি সৌদি আরবের সঙ্গে কথা বলেছি। সঠিক সময়ে এই সিদ্ধান্ত আসবে। সাত বা আট বা ৯টির বেশি দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভা’বিকী’ক’রণ করবে।

গোটা মুসলিম বিশ্বের উ’দ্বে’গ ও উৎক’ণ্ঠাকে পাশ কা’টিয়ে ইহুদিবা’দী রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভা’বিকীক’রণে আনুষ্ঠানিক চু’ক্তি সই করেছে দুই আরব দেশ, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। হোয়াইট হাউসে মঙ্গলবার দুপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে বহুল আলোচিত চু’ক্তিটি স্বাক্ষরিত হয়।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ আল জায়ানি নিজ নিজ দেশের পক্ষে চু’ক্তিতে স্বাক্ষর করেন। চু’ক্তি স্বাক্ষর উপলক্ষে এদিন সং’শ্লি’ষ্ট তিনটি দেশের প্রায় ৭০০ অতিথির জন্য এক জমকালো অনুষ্ঠানের আয়োজন করেন ট্রাম্প।

এর আগে সর্বশেষ ১৯৯৪ সালে এমন অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের উপস্থিতিতে একই ধ’রনের চু’ক্তি স্বাক্ষর করেন ইসরাইলের তৎকালীন প্রধানমন্ত্রী আইজাক রবিন ও জর্ডানের বাদশাহ হুসেইন।

এদিকে চুক্তি স্বাক্ষরের একদিন আগে জেরুজালেমের একটি মসজিদ ভে’ঙে ফেলার নি’র্দে’শ দিয়েছে ইসরাইল। পবিত্র আল-আকসা মসজিদের পাশেই সিলওয়ান শহরে অবস্থিত আল-কাকা বিন আমর নামে নতুন মসজিদটি ভে’ঙে ফেলার নির্দে’শ দিয়েছেন দেশটির এক আদালত।

ইসরাইলের এই মসজিদ ভা’ঙার আদেশের তী’ব্র নি’ন্দা জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। সেই সঙ্গে ইসরাইলের দ’খ’লদারি মো’কাবেলায় ঐক্য গড়ে তুলছে ফিলিস্তিনের রাজনৈতিক দলগুলো। ইতোমধ্যে প্রধান রাজনৈতিক দল ফাহাহ ও হামাসসহ বেশ কয়েকটি দল নিজেদের মধ্যে ঐক্য গড়ে তুলতে সম্মত হয়েছে।

গত ৭০ বছর ধ’রে একের পর এক এলাকা দ’খলের সঙ্গে ফিলিস্তিনের বহু ধর্মীয় স্থাপনা ও মসজিদ গুঁ’ড়িয়ে দিয়েছে ইসরাইল। তার ধারাবাহিকতায় এবার আল-কাকা বিন আমর মসজিদের দিকে ন’জ’র দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ২০১২ সালে নির্মিত এই মসজিদটি দুই তলাবিশিষ্ট এবং ১১০ বর্গমিটার জায়গাজুড়ে অবস্থিত।

ad

পাঠকের মতামত