339915

রোহিঙ্গাদের ওপর নি’র্যা’তনের কথা স্বী’কার করলো মিয়ানমার

প্রথমবারের মতো রোহিঙ্গাদের ওপর ব্যা’পকহা’রে নি’র্যা’তনের কথা স্বী’কার করলো মিয়ানমার। দেশটির সেনাবা’হি’নী এক বিবৃতিতে, ২০১৬ থেকে ১৭ সালে রাখাইনে সং’ঘ’টিত স’হিং’সতার বিষয়ে তদ’ন্ত করছে বলে দাবি করে। তবে রোহিঙ্গা গ’ণহ’ত্যার প্রমাণাদি ন’ষ্টের অ’ভিযো’গ অ’স্বী’কার করেছে মিয়ানমার।

এরমধ্যেই, রাখাইনসহ মিয়ানমারের বিভিন্ন প্রদেশে দেশটির মানবা’ধিকার ল’ঙ্ঘ’নের বিষয়ে উ’দ্বে’গ জানিয়ে নতুন প্রতিবেদন দিয়েছে জাতিসংঘ। শুরু থেকে রোহিঙ্গা গণহ’ত্যার কথা অ’স্বী’কার করে আসলেও এই প্রথম রোহিঙ্গাদের ওপর ব্যা’পকাকারে নি’র্যা’তনের কথা স্বী’কার করলো মিয়ানমার।

দেশটির সাম’রিক বা’হি’নীর প্রকা’শিত এক বিবৃতির বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাখাইনে ২০১৭ সালের আগে ও পরে রোহিঙ্গাদের ওপর চালানো সম্ভাব্য ব্যা’পক নির্যা’তনের বিষয়ে তদ’ন্ত করছে তারা। তাদের দাবি, সাধারণ রোহিঙ্গা নয় বরং সশস্ত্র রোহিঙ্গাদের বি’রু’দ্ধে অভিযান চালিয়েছে সেনারা।

একইসঙ্গে, কয়েকটি গ্রামে সংঘটিত অ’পরা’ধের জন্য কয়েকজন সেনা সদস্যকে সাম’রিক আদালতে বিচারের দাবি করলেও তাদেরকে ঠিক কী সা’জা দেয়া হয়েছে তা উল্লেখ করা হয়নি। তবে জাতিসংঘ বলছে, রাখাইন, চীন, শান, কাচিনসহ বিভিন্ন প্রদেশে এখনো স’শ’স্ত্র অ’ভিযা’নের নামে সাধারণ মানুষের ওপর নি’র্যা’তন চালিয়ে যাচ্ছে মিয়ানমার সেনাবা’হি’নী।

জাতিসংঘের মানবা’ধিকার কমিশনের প্রকা’শিত নতুন প্রতিবেদনে দেশটিতে অ’ব্যাহ’তভাবে মানবাধিকার ল’ঙ্ঘ’নের বিষয়ে গ’ভী’র উ’দ্বে’গ প্রকা’শ করা হয়। জেনেভায় জাতিসংঘ মানবা’ধিকার পরিষদের চলমান ৪৫তম অধিবেশনে প্রতিবেদন নিয়ে আলোচনা করা হবে বলেও জানানো হয়।

ad

পাঠকের মতামত