339917

ইরানকে রাশিয়া ও চীনের থেকে অ’স্ত্র কিনতে দেবে না যুক্তরাষ্ট্র : মার্কিন স্বরাষ্ট্র সচিব

আন্তর্জাতিক ডেস্ক : কয়েকদিন আগেই ইরানের উপর থেকে অ’স্ত্র সং’ক্রা’ন্ত নিষে’ধা’জ্ঞা প্র’ত্যা’হারের বিষয়ে বা’ধা দিয়েছিল আমেরিকা। রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের জন্য তাদের সেই উদ্দে’শ্য ব্য’র্থ হয়। এবার রাশিয়া ও চীনের থেকে ইরান অ’স্ত্র কেনার চেষ্টা করলে আমেরিকা তাতে বা’ধা দেবে বলে হু’মকি দিলেন মার্কিন স্বরাষ্ট্রসচিব মাইক পম্পেও।

মঙ্গলবার ফ্রান্সের একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে মাইক পম্পেও বলেন, ”বিশ্বকে সুর’ক্ষিত রাখতে সবরকমের চেষ্টা করে আমেরিকা। এই জন্য আমরা নির্দিষ্ট একটি পরিক’ল্পনা মেনে চলি। সেই পরিক’ল্পনা অনুযায়ী, ইরান যে চীনা ট্যাঙ্ক ও রাশিয়ান এয়ার ডিফে’ন্স সিস্টে’ম কেনার চেষ্টা করছে তাতে আমরা বা’ধা দেব। কারণ ওই অ’স্ত্রগুলি আবার লেবাননে অশান্তি সৃষ্টিকারী হেজবুল্লা জ’ঙ্গিদের হাতে তু’লে দিচ্ছে তেহরান। খুব তা’ড়াতা’ড়ি এই বিষয়ে হ’স্তক্ষে’প করবেন ফ্রান্সের রাষ্ট্রপতিও।”

ইরানের বি’রু’দ্ধে তো’প দে’গে তিনি আরও বলেন, ”লেবাননে অশা’ন্তি সৃষ্টিকারী হেজ’বুল্লাকে সবরকম সমর্থন দিচ্ছে ইরান। পশ্চিম এশিয়াতে অশা’ন্তির পরিবেশ সৃষ্টির পিছনেও তেহরানের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। প্যালেস্টাইন-ইজরাইলের সং’ঘা’ত নয় বরং ইরানের হু’ম’কিই এখানকার অবস্থার জন্য দা’য়ী। তাই এখন ইরানের হাতে অনেক টাকা ও অ’স্ত্র তুলে দিলে তা জ’ঙ্গিদের কাজেই ব্যবহার হবে। এটা কখনও মেনে নেওয়া যায় না।”

ad

পাঠকের মতামত