339629

লাখো মানুষের বি’ক্ষো’ভে উ’ত্তা’ল বেলারুশ

প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোবিরোধী বি’ক্ষো’ভে উ’ত্তাল হয়ে উঠেছে ইউরোপের দেশ বেলারুশ। রোববার দেশটির লাখো মানুষ রাজধানী মিনস্ক-সহ বিভিন্ন শহরে বিক্ষোভ করেন। এ সময় নি’রাপ’ত্তা বাহিনীর সদস্যরা প্রায় আড়াই শ’ বি’ক্ষোভকা’রীকে গ্রে’ফতার করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, মার্চ অব হিরোস নামে এই বি’ক্ষো’ভের আয়োজন করেছিল দেশটির বি’রোধী দল। এক মাস আগে বিত’র্কি’ত নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট লুকা’শে’ঙ্কো আবারও ক্ষম’তায় আসার পর থেকে নির্বাচনী ফল প্র’ত্যা’খ্যান করে গত কয়েক সপ্তাহ ধরে বিক্ষো’ভ করে আসছেন বিরো’ধীরা। বিক্ষো’ভ দমনে পুলিশ কঠোর অভি’যান পরিচালনা করে আসছে বলে অভি’যোগ করেছেন তারা।

রোববার বি’ক্ষো’ভ ঠেকাতে আই’নশৃ’ঙ্খলাবাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়। পুলিশ বলছে, মার্চ অব হিরোস থেকে তারা অন্তত আড়াই শ’ জনকে গ্রে’ফতা’র করেছে।

ভোট কারচুপির মাধ্যমে ক্ষ’মতায় আসায় বি’ক্ষোভকা’রীরা প্রেসিডেন্ট লু’কাশেঙ্কাের পদ’ত্যাগের দা’বি তুলেছেন। বেলারুশের এই প্রেসিডেন্ট দেশটির ক্ষ’মতা’য় আছেন প্রায় ২৬ বছর ধরে। নির্বাচনে জা’লিয়াতির অভি’যোগ অস্বীকার করে দেশে অস্থি’র’তা তৈরিতে পশ্চিমা বিশ্ব কলকাঠি নাড়ছে বলে অভি’যো’গ করেছেন তিনি।

৬৬ বছর বয়সী এই নেতা বেলারুশকে রক্ষা’র অ’ঙ্গী’কার করেছেন। দেশটির অধিকাংশ বিরো’ধীদলী’য় নেতা বর্তমানে গ্রে’ফতা’র হয়ে কারাগারে অথবা নি’র্বাসনে আছেন। টানা পঞ্চমদিনের মতো মিনস্কে বি’ক্ষো’ভ হয়েছে, এতে প্রায় এক লাখ মানুষ অংশ নিয়েছেন বলে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, রাজধানী মিনস্কের প্রাণকেন্দ্র লোকে লোকারণ্য হয়ে গেছে। বি’ক্ষোভ’কারীরা ভি’’জাত আবাসিক এলাকা ড্রোজডির দিকে অগ্রসর হচ্ছেন। দেশটির প্রেসিডেন্ট লুকাশেঙ্কা-সহ শীর্ষ সরকারি কর্মকর্তারা এই অভিজাত এলাকায় বসবাস করেন। কিন্তু পুলিশ এই এলাকার সড়কে প্র’তিবন্ধ’কতা তৈরি করে বি’ক্ষো’ভকারী’দের আ’টকে দেয়।

রাজধানী মিনস্ক ছাড়াও দেশটির ব্রেস্ট, গোমেল, মোগিলিয়েভ ও অন্যান্য শহরে বি’ক্ষোভ করছেন বি’রো’ধীরা।

গত ৯ আগস্ট বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ব্যাপক কার’চুপির মাধ্যমে লু’কাশেঙ্কাে ক্ষম’তায় এসেছেন বলে অভি’যোগ করছেন বি’রোধী’রা। নির্বাচনী ফল প্রকাশের পর থেকে লুকাশেঙ্কোর পদ’ত্যা’গের দাবিতে দেশটিতে বি’ক্ষো’ভ করছেন তারা।

ad

পাঠকের মতামত