339619

গ্রামে পানি পৌঁছাতে ৩০ বছর ধরে পাহাড় কেটে খাল বানালেন তিনি

পাহাড়ের ঢল থেকে পাওয়া পানি গ্রামের শুষ্ক জমিতে পৌঁছে দিতে ৩০ বছর ধরে তিন কিলোমিটার খাল কাটলেন এক ব্যক্তি। ভারতের বিহারের গয়া জেলার লাহথুয়া এলাকার কোঠিলাওয়া গ্রামের বাসিন্দা লাউঙ্গি ভূঁইয়া এই অসাধ্য সাধন করেছেন।

এনডিটিভির প্রতিবেদন অনুসারে, ৩০ বছর ধরে কাছের একটি জঙ্গলে নিজের গবাদি পশু ছেড়ে দিয়ে খাল কেটেছেন বলে জানান এই প্রবীণ। একা হাতে এই কঠিন কাজ শেষ করেছেন লাউঙ্গি।

তিনি বলেন, একা হাতে খাল কাটার কথা জানিয়ে লাউঙ্গি বলেন, এই খাল কাটতে আমার লেগেছে ৩০ বছর, যা গ্রামের একটি পুকুরে পানি পৌঁছে দেবে। এই কাজে আমার সঙ্গে কেউ ছিল না। জীবিকা অর্জনের জন্য গ্রামবাসীদের অনেকে শহরে গেছে কিন্তু আমি থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।

কোঠিলাওয়া গ্রামটি ঘন জঙ্গল আর পাহাড়ে ঘেরা। গয়া জেলা সদর থেকে এটি ৮০ কিলোমিটার দূরে। এই গ্রামটি মাওবাদীদের আশ্রয়স্থল হিসেবে পরিচিত। জেলার অধিকাংশ মানুষের প্রধান জীবিকা কৃষিকাজ ও পশু পালন।

বর্ষাকালে পাহাড়ি ঢল থেকে পানি কাছের একটি নদীতে প্রবেশ করে এবং তা উপচে পড়ে। এটা দেখে খারাপ লাগতো লাউঙ্গির। তাই সিদ্ধান্ত নেন পাহাড়ি ঢলের পানি কাজে লাগানোর। এজন্যই কাটতে থাকেন খাল।

স্থানীয় বাসিন্দা পাত্তি মানঝি বলেছেন, গত ৩০ বছর ধরে তিনি খাল কাটছেন, তাও একা হাতে। এটা অগণিত প্রাণীর উপকার করবে এবং ক্ষেতে সেচও হবে। তিনি তার নিজের সুবিধার জন্য নয়, পুরো এলাকার জন্য এটা করেছেন।

গ্রামবাসী ও তাদের ক্ষেতের সুবিধা করে দেয়ার জন্য লাউঙ্গির প্রশংসা করেছেন গয়ার বাসিন্দা ও শিক্ষক রাম বিলাস সিং। তিনি বলেন, এই খালের দ্বারা এখানকার অনেক মানুষ উপকৃত হবে। তার কাজের জন্য সে অনেকের কাছে পরিচিত পাচ্ছে।

ad

পাঠকের মতামত