334558

লেবাননে নি’হত ৪ বাংলাদেশির পরিচয়

ডেস্ক রিপোর্ট।।  লেবাননের রাজধানী বৈরুতের বো’মা বি’স্ফোর’ণে বুধবার (০৫ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত চার বাংলাদেশি নি’হ’তের খবর পাওয়া গেছে। এ ঘটনায় অন্তত আ’হত হয়েছেন ১০০ বাংলাদেশি। শ্রমিক রয়েছেন ৭৯ জন এবং বাংলাদেশ নৌবাহিনীর সদস্য ২১ জন। তারা সবাই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরত।

তাদের ব্যবহৃত বাংলাদেশি যু’দ্ধ জাহাজ ‘বিজয়’ ক্ষ’তিগ্র’স্ত হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গু’রুত’র।

বুধবার (০৫ আগস্ট) সন্ধ্যায় লেবাননে বাংলাদেশ দূতাবাস থেকে এ তথ্য পাওয়া গেছে।

নি’হ’ত ৪ জন হলেন- ব্রাহ্মণবাড়িয়ার মেহেদি হাসান ও রাসেল মিয়া, কুমিল্লার রেজাউল ও মাদারীপুরের মিজান। নি’হত’রা দেশটিতে বৈধ কর্মী হিসেবে কাজ করতেন।

আইএসপিআর জানায়, বাংলাদেশ নৌবাহিনীর যু’দ্ধজাহাজ ‘বিজয়’ ১১০ জনবল নিয়ে ব্যানকন-৮ হিসেবে ২০১৮ সালের ১ জানুয়ারি লেবাননের সমুদ্র এলাকায় মোতায়েন করা হয়। বর্তমানে ওই জাহাজে ব্যানকন-১০ কন্টিনজেন্ট ২০১৯ সালের ৮ জুলাই থেকে সেখানে মোতায়েন রয়েছে। বাংলাদেশ নৌবাহিনীর এই যু’দ্ধ জাহাজ ‘বিজয়’কে ২০১১ সালের ৫ মার্চ নৌবাহিনীতে কমিশনিং করা হয়। ২০১৭ সালের ১ ডিসেম্বর জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দিতে লেবাননের উদ্দেশে জাহাজটি চট্টগ্রাম বন্দর ছেড়ে যায়।

উল্লেখ্য, মঙ্গলবার (০৪ আগস্ট) লেবাননের রাজধানী বৈরুতের সমুদ্র বন্দরের ১২ নম্বরে হ্যাঙ্গারে রাখা অ্যামোনিয়াম নাইট্রেটের ভ’য়াবহ বি’স্ফোরণ হয়। এতে শতাধিক মানুষ নি’হত হয়েছেন। আহত ৪ হাজারের বেশি। ক্ষ’তিগ্রস্ত হয়েছে অসংখ্য ঘরবাড়ি, স্থাপনা। বাস্তুচ্যুত হয়েছে কমপক্ষে ৩ লাখ মানুষ। ক্ষ’য়ক্ষতি’র পরিমাণ ৫শ’ কোটির বেশি বলে জানিয়েছে শহর কর্তৃপক্ষ।

ad

পাঠকের মতামত