334596

‘বাবরি মসজিদ ছিল এবং মসজিদই থাকবে ইনশাল্লাহ’

আন্তর্জাতিক ডেস্ক : অযোধ্যায় রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন নিয়ে কড়া প্রতি’ক্রিয়া দিল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)। তুরস্কের আয়া সোফিয়া মসজিদের উদাহরণ টেনে ল বোর্ড জানিয়েছে, বাবরি মসজিদ ছিল, মসজিদই থাকবে। একই সঙ্গে সংখ্যাগুরুকে ‘তোষণ’ করতেই এই বিচার বলেও তোপ দেগেছে এআইএমপিএলবি।

একই সুর শোনা গিয়েছে অল ইন্ডিয়া মসলিস ই ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) নেতা আসাদুদ্দিন ওয়েইসির গলাতেও। এআইএমপিএলবি নিজেদের টুইটার হ্যান্ডেলে লিখেছে, ”বাবরি মসজিদ ছিল এবং সর্বদা মসজিদই থাকবে। আইয়া সোফিয়া আমাদের কাছে একটা বড় উদাহরণ। অ’ন্যায় ভাবে, পী’ড়ন, ল’জ্জাজনক ভাবে এবং সংখ্যাগুরুকে তোষণের জন্য বিচারের মাধ্যমে জমি করায়ত্ত করা হলেও তার অবস্থার পরিবর্তন হয় না। মন ভে’ঙে যাওয়ার মতো কিছু হয়নি। পরি’স্থিতি সর্বদা একরকম থাকে না। এটাই রাজনীতি।”

প্রসঙ্গত কিছু দিন আগেই তুরস্কের আইয়া সোফিয়া নামে জাদুঘরকে মসজিদ হিসাবে রূপ দেয় তুরস্কের সরকার। সেই উদাহরণই এ দিন তুলে ধরেছে এআইএমপিএলবি। একই কথা বলছেন এআইএমআইএম নেতা আসাদুদ্দিন ওয়েইসিও। টুইটে তিনি লিখেছেন, ”বাবরি মসজিদ ছিল, আছে এবং থাকবেও ইনশাল্লাহ। #বাবরিজিন্দাহ্যায়।”

অযোধ্যার জমি মামলা নিয়ে গত বছর ৯ নভেম্বর রায় দেয় সুপ্রিম কোর্ট। সেই ঐতিহাসিক রায়ে শীর্ষ আদালত জানায়, অযোধ্যার বিত’র্কিত জমিতে রামমন্দির হবে। এও বলা হয়, বিকল্প পাঁচ একর জমি পাবে ‘সুন্নি ওয়াকফ বোর্ড’।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *