334519

বিশ্বে করোনায় মৃ’তের সংখ্যা ৭ লাখ ছাড়াল

নিউজ ডেস্ক।।  বিশ্বে মহামারি করোনাভাইরাসে আ’ক্রান্ত ও মৃ’তের সংখ্যা বাড়ছে। ইতিমধ্যে ৭ লাখের বেশি মানুষ মা’রা গেছেন। আজ মঙ্গলবার করোনার সং’ক্রমণ নিয়ে তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ড মিটার এ তথ্য জানিয়েছে। বাংলাদেশ সময় রাত ১০টা ৫০ মিনিট পর্যন্ত করোনায় ৭ লাখ ১৬১ জনের মৃ’ত্যু হয়েছে।

ওয়ার্ল্ড মিটারে দেওয়া তথ্য অনুযায়ী, ২২ জানুয়ারি থেকে ১৯ মার্চ পর্যন্ত প্রায় দুই মাসে করোনায় মা’রা যায় ১০ হাজার মানুষ। এর পর থেকেই বাড়তে শুরু করে সং’ক্রম’ণ ও মৃ’তের হার। ৯ এপ্রিল বিশ্বে করোনায় মৃ’তের সংখ্যা এক লাখ ছাড়ায়। অর্থাৎ সং’ক্রমণ শুরু হওয়ার প্রায় সাড়ে তিন মাসে মা’রা যায় ১ লাখ মানুষ। অথচ এর পরের প্রায় সাড়ে তিন মাসে মা’রা যায় আরো পাঁচ লাখ করোনা আ’ক্রান্ত।

করোনায় মৃ’তের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ৫৯ হাজার ৪০৮ জন করোনা আ’ক্রান্তের মৃ’ত্যু হয়েছে। ফেব্রুয়ারিতে মহামারি শুরুর পর আ’ক্রা’ন্ত ও মৃতের দুটি তালিকাতেই অঙ্গরাজ্যগুলোর মধ্যে শীর্ষে ছিল নিউ ইয়র্ক। জুনে এখানে সং’ক্রমণ ও মৃ’তের হার একেবারে কমে আসে।

একই সময় সং’ক্রম’ণের হার বাড়তে শুরু করেছিল ফ্লোরিডায়। এই রাজ্যে এখন করোনায় মৃ’তের সংখ্যা সাত হাজার ৪০২ জন। তালিকায় এরপরেই রয়েছে অ্যারিজোনা। আগামী কয়েক মাস পর এই রাজ্যে বিশ্বের যে কোনো দেশের তুলনায় প্রতি হাজারে মৃ’ত্যু’র হার সবচেয়ে বেশি হতে যাচ্ছে বলে সত’র্ক করেছেন বিশেষজ্ঞরা।

করোনাভাইরাসে মৃ’তে’র তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে কভিড-১৯ এ মৃ’ত্যু হয়েছে ৯৪ হাজার ৭৮১ জন। এর পরের অবস্থানে রয়েছে মেক্সিকো। দেশটিতে মৃ’তে’র মোট সংখ্যা ৪৮ হাজার ছাড়িয়েছে। অবশ্য গত সপ্তাহ থেকে দেশটিতে করোনা আ’ক্রা’ন্তদের দৈনন্দিন মৃ’ত্যু’র সংখ্যা কমতে শুরু করেছে।

বিশ্বে করোনায় শীর্ষ সং’ক্রম’ণের দেশগুলোর তালিকায় ভারত তৃতীয়। করোনায় আ’ক্রা’ন্তের সংখ্যা ১৯ লাখ ছাড়িয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় আ’ক্রা’ন্ত হয়ে মা’রা গেছেন ৩৯ হাজারের বেশি মানুষ।

ad

পাঠকের মতামত