330567

লাশ নিয়ে অতিক্রম ও নবীজির ( সা.) শিক্ষা!

নিউজ ডেস্ক।। সৈয়দ আবদাল আহমেদের ফেসবুক থেকে, জাবির ইবনে আবদুল্লাহ ( রা.) থেকে বর্ণিত — তিনি বলেন, রসুলুল্লাহ (সা.) এবং আমরা এক জায়গায় বসা ছিলাম। এ সময় আমাদের পাশ দিয়ে এক ব্যক্তির লাশ নিয়ে যাওয়া হচ্ছিল।

এ দেখেই নবীজি (সা.) দাঁড়িয়ে গেলেন। আমরাও নবীজির (সা.) সাথে দাঁড়িয়ে গেলাম। আমরা বললাম, হে আল্লাহর রসুল (সা.) এ লাশ তো একজন ইহুদির। তিনি বললেন,তোমরা যখনই কোনো লাশ নিয়ে যেতে দেখবে, তখন অবশ্যই দাঁড়িয়ে যাবে। অর্থাৎ দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করবে। (বোখারী, ৩৯৮)।

আরেকটি বর্ণনায় আছে, সাহাবায়ে কেরাম যখন বললেন, এ তো ইহুদির লাশ,তখন নবীজি সা. বললেন,সে মানুষ ছিল তো? (বোখারী, ১৩১২)। এটাই নবীজির (সা.) শিক্ষা। এটাই ইসলামের সৌজন্য। ইসলাম যে আমাদের ভদ্রতা, উদারতা ও বিনয়ী হওয়ার শিক্ষা দেয়, নবীজির (সা.) এ হাদিস তারই প্রমান।

আবদুল্লাহ আল মামুন আল সোহরাওয়ার্দীর ‘দ্য সেয়িংস অব মুহাম্মদ সা’. গ্রন্হেও এ হাদিসখানা সুন্দরভাবে আছে এভাবে –” নবী করিম (সা.)এর সামনে দিয়ে একবার একটি লাশ নিয়ে যাওয়া হচ্ছিল। তা দেখে তিনি দাঁড়িয়ে গেলেন। তাঁকে বলা হলো,’এটি একজন ইহুদির লাশ।’ তিনি বললেন, ‘তার মাঝে কি একটি আত্মা ছিল না,যা আমাদের জন্য উদাহরণ হতে পারে ও যা থেকে আমরা উপদেশ গ্রহন করতে পারি?”

এ গ্রন্হে নবীজির আরো বাণী –১. মুসলমানদের জন্য মৃত্যু হচ্ছে নিয়ামতবিশেষ। মৃত ব্যক্তির ভালো কাজ নিয়ে আলোচনা করো। তাদের সম্পর্কে খারাপ কোনো কথা বলো না। ২. বিনয় ও সৌজন্য পুণ্যের কাজ ৩. বিনয় ও সততা ঈমানের অংশ। ৪. প্রকৃত বদান্যতা তা-ই যা ব্যথিতের বেদনা উপশমে মানুষের হ্নদয় থেকে উৎসারিত হয়ে মুখে উচ্চারিত হয়।

ad

পাঠকের মতামত