330563

লকডাউনের পর শরীরের শক্তি বাড়াতে কী করবেন

নিউজ ডেস্ক।। করোনা সং’ক্রমণ থেকে বাঁ’চতে বারবার বাড়িতে থাকার ব্যাপারে জোর দিয়েছেন বিশেষজ্ঞরা। চলমান মহামারির কারণে গত কয়েক মাসে সবার জীবনযাত্রায় তীব্র পরিবর্তন এসেছে। এতে পরোক্ষভাবে অনেকের শারীরিক ও মানসিক সুস্থতাকে প্রভাবিত করেছে।

টানা কয়েক মাস ধরে অনেকেই হোম অফিস করছেন। বাইরের বের হওয়া এমনকী রেস্তোরাঁয় খাওয়া দাওয়া রয়েছে বন্ধ। লকডাউনের এ সময় অনেকে বাড়িতে বসে ঘরে তৈরি সুস্বাদু খাবার খেয়ে সময় পার করছেন। অথচ সেই হারে পরিশ্রম করেননি। এতে অনেকের মধ্যে ভর করেছে অলসতা।

করোনা সং’ক্রমণ যদিও এখনো চলছে, তারপরও ধরে ধীরে কাজকর্ম শুরু হয়েছে। অনেকেই পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে স্বাভাবিক জীবনযাপনের চেষ্টা করছেন। এক্ষেত্রে শরীরের শক্তি বাড়াতে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

সঠিক সময়ে খাওয়া : নিয়মিত ঠিক মতো খাবার গ্রহণ করা জরুরি। এতে শরীরের শক্তির স্তর একই থাকে। এর অর্থ হলো উঁচু স্তর থেকে শক্তি নিচে নেমে আসবে না। নিয়মিত সঠিক সময়ে খাবার খেলে শরীরের ছন্দ ঠিক থাকে। পাশাপাশি হরমোনের ভারসাম্য বজায় রেখে শরীরের শক্তি বাড়ায়।

পুষ্টিকর খাবার গ্রহণ :লকডাউনের সময় সবাই বাড়িতে স্বাস্থ্যকর উপায়ে তৈরি খাবার খেয়েছেন। এমনকী পিৎজা, বার্গার তৈরি করলেও সেটা হয়েছে স্বাস্থ্যসম্মত উপায়ে। প্রাকৃতিকভাবে তৈরি যেকোন খাবারই স্বাস্থ্যের জন্য উপকারী। এ কারণে এ সময় যতটা সম্ভব ঘরোয়া খাবার খাওয়ারই চেষ্টা করুন। বাইরের খাবার এড়িয়ে যান। খাদ্যতালিকায় পর্যাপ্ত শাকসবজি ও ফলমূল যোগ করুন।

পর্যাপ্ত পানি পান : বর্ষার এই সময় বাতাসে প্রচুর পরিমাণে আর্দ্রতা থাকে। ফলে ভ্যাবসা গরমে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এমনিতে হালকা পানিশূন্যতা হলেও শরীর ক্লান্ত লাগে। এই সময় শরীরে আর্দ্রতা বজায় রাখতে ও নিজেকে চাঙ্গা রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। পাশাপাশি লেবুর শরবত, ডাবের পানি, ফলের রস খেতে পারেন। কাফেইন জাতীয় খাবার এড়িয়ে চলুন।

খাদ্যতালিকায় বাদাম, বীজ যোগ করুন : শরীরের শক্তি বাড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের বাদাম, বীজ যোগ করুন। চাইলে নানা ধরনের পানীয়তেও এগুলো যোগ করতে পারেন।

ব্যয়াম করুন : আবারও নিয়মিত ব্যায়াম করা শুরু করুন। একবারে নয়, ধীরে ধীরে ব্যায়ামের সময়টা বাড়াতে থাকুন। এতে শরীরে শক্তি বাড়বে।

বিশেষজ্ঞরা বলছেন, যদিও অনেক কিছুই আনলক করা হচ্ছে, তারপরও ঘন ঘন হাত ধোয়া এবং স্যানিটাইজার ব্যবহারের পাশাপাশি সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে।

ad

পাঠকের মতামত