330546

ডাক্তারের কাছে গোপন করবেন না যেসব রোগ

স্বাস্থ্য ডেস্ক।। কথায় আছে চিকিৎসক ও উকিলের কাছে কোনকিছু গোপন করতে হয় না। কারণ এতে নিজেরই ক্ষ’তি হবার সম্ভাবনা বেড়ে যায়। কোনো ধরনের রোগ বা রোগের লক্ষণ কখনও লুকাবেন না-

পেটের ব্যথা ও ফোলা ভাব : পেটে অসহ্য ব্যথা হয় এবং পেট ফুলে যায়, তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। পেট ফুলে যাওয়া কেবল খাবারের সমস্যার কারণে হয়- তা নয়। আলসার, গ্যাস্ট্রিক অ্যালার্জির কারণে পেটব্যথা হতে পারে। পাশাপাশি যদি আপনি বমি বমি ভাব, ডায়রিয়া ও ওজন হ্রাস অনুভব করেন, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

শ্রবণশক্তি হ্রাস : ঠাণ্ডা লাগা বা কানে ময়লা জমে যাওয়ার কারণে শুধু শ্রবণশক্তি হ্রাস হয় এমন নয়। হঠাৎ শ্রবণশক্তি হ্রাস অডিটরি নার্ভে টিউমার বা মাল্টিপল স্কলেরোসিসের লক্ষণও হতে পারে।

অতিরিক্ত মাথাব্যথা : দিনের পর দিন যদি অসহ্য মাথাব্যথা বাড়তেই থাকে, তবে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন। কারণ অবহেলা থেকে পরে ব্রেন টিউমার, স্ট্রোকের সমস্যা হতে পারে।

প্রস্রাবের সমস্যা : স্নায়ু বা কিডনির সমস্যা, হার্নিয়া বা টিউমার হওয়ার ফলে প্রস্রাবের সমস্যা দেখা দেয়। প্রস্রাবের সমস্যা হলে চিকিৎসককে জানান। প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

ব্যাক পেইন : আধুনিক জীবনযাত্রায় ব্যাক পেইনে ভুগছেন অনেকে। সাধারণত বসা বা শোবার কোনো সমস্যা থেকেই পিঠে ব্যথা হতে পারে। এই সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

ad

পাঠকের মতামত