330620

ইথিওপিয়ায় পপস্টার হুনদেসা খু’নের জেরে স’হিংসতায় মৃ’ত্যু বেড়ে ২৩৯

ডেস্ক রিপোর্ট।। ইথিওপিয়ায় আদিবাসী পপস্টার হুনদেসা গত সপ্তাহের সোমবার রাতে রাজধানী আদ্দিস আবাবায় অজ্ঞাত ব’ন্দুকধা’রীদের গু’লিতে মৃ’ত্যু হয় তার। এরপর থেকে স’হিংসতা থামছে না। বুধবার পর্যন্ত এ মৃ’ত্যুর সংখ্যা । এএফপি

বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনকে ওরোমিয়া অঞ্চলের ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার মুস্তাফা কাদির বলেন, সহিংসতায় নয়জন পুলিশ অফিসার, পাঁচজন মিলিশিয়া সদস্য ও ২১৫ জন বেসামরিক নাগরিক প্রা’ণ হারিয়েছে। এছাড়া রাজধানী আদ্দিস আবাবায়ও বাকিরা মা’রা গেছেন গত চারদিনে।

কয়েক বছর আগে ইথিওপিয়ায় সরকার বিরোধী আন্দোলনের সময় গানের সুরে ওরোমোস আদিবাসীর হয়ে বড় ভূমিকা রাখেন পপ তারকা হুনদেসা।

সরকার পতন হলে ২০১৮ সালে প্রধানমন্ত্রীর আসনে বসেন আবে আহমেদ, যিনি ২০১৯ সালে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন।

কিন্তু তিনি ক্ষমতায় বসার পরও জাতিগত দাঙ্গা থামছে না। আদিবাসী গোষ্ঠী ওরমো বিভিন্ন সময়ে নি’র্যাতনের শি’কার হচ্ছেন।

পপ তারকা হাছালু হুন্দেসাকে খু’নের পর থেকেই ইথিওপিয়ার ওরোমিয়া অঞ্চলে আদিবাসী জনগোষ্ঠীদের মধ্যে বি’ক্ষোভ ছড়িয়ে পড়ে। নি’রাপত্তা’বাহিনীদের সঙ্গে মুখোমুখি অবস্থান নেয় বি’ক্ষোভকা’রীরা। অবস্থা দেশটিতে চলমান গণতান্ত্রিক ট্রানজিশনের জন্য হু’মকি দাঁড়াচ্ছে বলে অনেকের অ’ভিযোগ।

স’হিং’সতা শুরুর এক সপ্তাহের বেশি সময় পার হয়ে গেলেও পরিস্থিতি খুব একটা নিয়ন্ত্রণে আসেনি।

পুলিশ অফিসার মুস্তাফা জানিয়েছেন, স’হিংসতার সময় ওরমো এলাকায় সরকারি-বেসরকারি সম্পদের ব্যাপক ক্ষ’য়ক্ষ’তি ও লু’টপাটের ঘটনা ঘটেছে। এই অস্থিতিশীল অবস্থা শান্ত করতে সাড়ে ৩ হাজারের বেশি সন্দেহভাজনকে গ্রে’প্তার করা হয়েছে।

ad

পাঠকের মতামত