324061

১০ বছরের জেল হতে পারে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর

আন্তর্জাতিক ডেস্ক : ঘু’ষ গ্রহণ, প্র’তারণা ও বিশ্বাস ভ’ঙ্গের ’অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বি’রুদ্ধে বি’চার শুরু হয়েছে। দুর্নীতির অ’ভিযোগে ক্ষ’মতায় থাকা অবস্থায় ইসরায়েলের প্রথম কোনো প্রধানমন্ত্রী হিসেবে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হলো তাকে।

আজ রোববার ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমের একটি আ’দালতে শুনানিতে অংশ নিতে হাজির হন নেতানিয়াহু। এ সময় ফেস মাস্ক পরা ছিলেন তিনি।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানর প্রতিবেদনে বলা হয়, পৃথক তিনটি মা’মলায় যদি দোষী সাব্যস্ত হন, তাহলে অন্তত ১০ বছরের জে’ল হতে পারে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর।

আজ প্রথম দিনের শুনানির বিচার কাজ শুরুর আগে বেনিয়ামিন নেতানিয়াহুকে একজন বি’চারক জিজ্ঞেস করেন, ঘু’ষ গ্রহণ, প্র’তারণা ও বিশ্বাস ভ’ঙ্গের অ’ভিযোগগুলো তিনি পড়েছেন এবং বুঝেছেন কি না। উত্তরে নেতানিয়াহু জানান, তিনি বুঝেছেন।

এর আগে নেতানিয়াহু আ’দালতে হাজির হওয়ার পরপরই তার সমর্থক ও বি’রোধীরা পাল্টা স্লোগানে আ’দালত চত্বরের সামনে বি’ক্ষোভ করেন।

গত বছর নেতানিয়াহুর বি’রুদ্ধে ঘু’ষ, জা’লিয়াতি ও বিশ্বাস ভ’ঙ্গের তিনটি অ’ভিযোগ আনেন দেশটির অ্যাটর্নি জেনারেল আভিচাই ম্যানডেলব্লিৎ। তবে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার বি’রুদ্ধে তোলা এসব অ’ভিযো’গকে ‘উদ্দেশ্যপ্রণোদিত ও হাস্যকর’ বলে অভিহিত করেন।

গত এক বছরের মধ্যে টানা তিনটি নির্বাচনের আয়োজন করেও সরকার গঠনে করতে পারেননি নেতানিয়াহু। পরে বাধ্য হয়ে গত সপ্তাহে ক্ষ’মতা ভাগাভাগির শর্তে প্রধান বিরোধী দলের সঙ্গে জোট গঠন করে সরকার গঠন করেন এই নেতা।

ad

পাঠকের মতামত