324010

যেই দেশে দুই দিনে দুই বার ঈদ!

ডেস্ক রিপোর্ট।। পবিত্র রোজা শেষে সাধারণত চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতর উদযাপন করা হয়। কিন্তু অনেক সময় চাঁদ দেখা না গেলে বৈজ্ঞানিক তথ্যের ওপর ভিত্তি করে ঈদের ঘোষণা দেয়া হয়। তবে বৈজ্ঞানিক ভুলে এবার অস্ট্রেলিয়ায় দুই দিন ঈদ উদযাপন হচ্ছে।

দুই দিনের মধ্যে প্রথম দিন রোববার (২৪ মে) ঈদ পালিত হয়েছে। অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল এক ঘোষণায় রোববার পবিত্র ঈদুল ফিতর পালনের আহ্বান জানিয়েছিলেন। সে অনুযায়ী রোবাবর ঈদ পালিত হয়েছে।

অন্যদিকে অস্ট্রেলিয়ায় পবিত্র ঈদুল ফিতর সোমবার উদ্‌যাপিত হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির চাঁদ দেখা কমিটি মুনসাইটিং অস্ট্রেলিয়া। ফলে সোমবারও দেশটিতে ঈদ পালিত হবে।

প্রচলিত পন্থা ও বৈজ্ঞানিক হিসাবের মধ্যে গরমিলের কারণেই এক দেশে দুই দিন ঈদের এ ঘটনা ঘটেছে। তবে এর আগেও এমনটা হয়েছে।

দুই দিন ঈদ হলেও এর মধ্যে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেওয়া এক বাণীতে সবাইকে শুভেচ্ছা জানিয়েন।

তিনি বলেছেন, ‘পবিত্র রমজান শেষে অস্ট্রেলিয়ার মুসলিম সম্প্রদায়কে আমার উষ্ণ শুভেচ্ছা পাঠাতে পেরে আমি আনন্দিত। ঈদ মোবারক!’

বাংলাদেশেও আলাদা দিনে ঈদ উদযাপনের নজির আছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালন ও ঈদ উদযাপন করেন চাঁদপুর অঞ্চলের বেশি কিছু এলাকার মানুষ। অপরদিকে দেশের আকাশে চাঁদ দেখা সাপেক্ষে ঈদ উদযাপন করে থাকে দেশের বাকি অংশের মানুষ। এবারও ঠিক এমনটিই হচ্ছে।

ad

পাঠকের মতামত