315947

‘মসজিদে না গিয়ে ঘরকেই মসজিদ বানিয়ে নিন’

স্পোর্টস ডেস্ক।।  ক’রো’নাভাই’রাসের কারণে গৃহবন্দী সারাবিশ্বের বেশিরভাগ মানুষ। প্রায় সবদেশই করা হয়েছে আনুষ্ঠানিক লকডাউন। গত ২৫ মার্চ থেকে ২১ দিনের লকডাউনে রয়েছে গোটা ভারত। করোনা পরিস্থিতি স্বাভাবিক
না হলে, এটি আরও বাড়ার সম্ভাবনাই বেশি।

এই লকডাউনের কারণে প্রায় বন্ধের পরিক্রম হয়েছে বিভিন্ন মসজিদ। যেহেতু ঘর থেকে বের হওয়ার অনুমতি নেই, তাই মসজিদে গিয়ে নামাজ পড়তে পারছে না কেউ। এটি মেনে নিতে কষ্ট হচ্ছে ভারতের ধর্মভীরু মুসলিমদের।

লকডাউনের মধ্যেও মসজিদে জামাতে নামাজ আদায় করতে চান তারা। কিন্তু এতে করে আবার বেড়ে যাবে করোনার ঝুঁকি। এত মানুষ একসঙ্গে মসজিদে নামাজ পড়লে শঙ্কা বাড়বে ভাইরাস ছড়িয়ে পড়ার। এ বাস্তবতা মেনে নেয়ার পরামর্শই দিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার ইরফান পাঠান।

ভারতের ক্রিকেটে যে অল্প কয়েকজন মুসলিম ক্রিকেটার খেলেছেন, তাদের মধ্যে অন্যতম ইরফান। দেশের এই সংকটকালে তিনি দায়িত্ব নিয়েছেন মানুষকে বোঝানোর। এক ভিডিওবার্তায় সবাইকে পরামর্শ দিয়েছেন মসজিদে না গিয়ে, নিজ নিজ ঘরকেই মসজিদ বানিয়ে নিতে।

দারুণ উদাহরণ দিয়ে এ কথা বুঝিয়েছেন ইরফান। তিনি বলেন, ‘এমনটা ভাববেন না যে, মসজিদে যেতে নিষেধ করা হয়েছে। বরং এমনটা ভাবুন যে, ঘরকেই মসজিদে রূপান্তর করতে বলা হয়েছে। আমাদের মতোই আমাদের ঘরও এখন গুনাহগার। আসুন ঘরকে পরিশুদ্ধ করি। কিছুদিন ঘরেই নামাজ পড়ি।’

উল্লেখ্য, ভারতের মতো পুরোপুরি লকডাউন করা হয়নি বাংলাদেশ। তবে করোনা পরিস্থিতি মোকাবিলার ধাপ হিসেবেই, নির্দেশনা দেয়া হয়েছে মসজিদে নামাজের জন্য ভিড় না করতে। প্রতি ওয়াক্তে অনধিক ৫ এবং জুমার নামাজে অনধিক ১০ জন মুসল্লিকে মসজিদে নামাজ পড়তে উৎসাহিত করা হয়েছে।

ad

পাঠকের মতামত