315838

ইরানকে ক’রো’না মোকাবেলায় বাধা দিচ্ছে যুক্তরাষ্ট্র!

ডেস্ক রিপোর্ট।। ক’রোনা’ভাই’রাসে’র প্রাদুর্ভাবে বিপর্যস্ত ইরান।এদিকে, ক’রোনাভা’ইরাসের মহা’মারি মোকাবেলায় বিদেশ থেকে নিজের পাওনা অর্থ ও চিকিৎসা সামগ্রী আমদানির কাজে ইরানকে যুক্তরাষ্ট্র বাধা দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। ইরানের সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি এ দাবি তুলেছেন। তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ কথা বলেন।

আলী শামখানি বলেন, করোনা মোকাবেলায় ইরানকে বাধা দিচ্ছে যুক্তরাষ্ট্র।এর মধ্য দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন মানবতা বিরোধী অপরাধ করছে।

তিনি বলেন, চিকিৎসার কাজে ব্যবহৃত পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। এ কাজ করে যুক্তরাষ্ট্র চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে, ইরানি জনগণের প্রতি তার শত্রুতার সীমা নেই।

শামখানি বলেন, ইরান যাতে করোনা মহামারি মোকাবেলায় প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী আমদানি করতে না পারে সেজন্য যুক্তরাষ্ট্র বিদেশে আটকে পড়া ইরানের পাওনা অর্থ দেশে আনতে দিচ্ছে না। সেইসঙ্গে ট্রাম্প প্রশাসন আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে ইরানের জন্য ঋণ বরাদ্দ দিতে বাধা দিয়েছে। এটি মানবতা-বিরোধী অপরাধের প্রকৃত দৃষ্টান্ত।

প্রসঙ্গত, ইরানে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর যুক্তরাষ্ট্র তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরিবর্তে উল্টো তা জোরদার করেছে। উৎস: কালের কণ্ঠ।

ad

পাঠকের মতামত