315496

সৌদিতে বিনা ফিতে তিন মাসের জন্য ইকামা নবায়ন শুরু

প্রবাস ডেস্ক।। বিনা ফিতে তিন মাসের জন্য প্রবাসীদের ইকামা (রেসিডেন্ট পারমিট) নবায়ন শুরু করেছে সৌদি সরকার। ঘোষিত প্রতিশ্রুতি মোতাবেক এ সুযোগ দেয়া হচ্ছে। বৈশ্বিক মহামারি ক’রোনা’ভাই’রাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে দেশটির সরকার। গত ১৫ মার্চ থেকে শপিং মলসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, আদালত অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা এবং পুরো দেশে কারফিউ ঘোষণা করা হয়।

আর ক’রোনা’ভাইরা’সের এ সময়ে মানবিক দিক বিবেচনায় প্রবাসীদের ইকামা তিন মাসের জন্য বিনা ফিতে নবায়নের সিদ্ধান্ত নেয় সরকার। যে সব প্রবাসীদের ইকামা মার্চের ১৮ থেকে ৩০ জুনের মধ্যে মেয়াদ শেষ হয়ে যাবে তাদের ইকামা ৩ মাসের জন্য স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হয়ে যাবে। যা গত ৩ এপ্রিল রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ-এর বরাত দিয়ে দেশটির বহুল প্রচারিত ইংরেজি দৈনিক সৌদি গেজেটে সংবাদ আকারে প্রকাশ করা হয়।

খবরে বলা হয়, যেসব প্রবাসীদের ইকামার মেয়াদ ১৮ মার্চ থেকে ৩০ জুন ২০২০ তারিখের মধ্যে শেষ হয়ে যাবে, তাদের ইকামা স্বয়ংক্রিয়ভাবে ৩ মাসের জন্য নবায়ন শুরু হয়েছে।

খবরে আরও বলা হয়, ইকামা নবায়ন নিশ্চিত হওয়ার জন্য জাওয়াজাত অফিসে যাওয়ার প্রয়োজন নেই প্রবাসীদের। ইলেকট্রনিক প্রক্রিয়ার অনলাইন পোর্টাল আবসের মাধ্যমে চেক করে নিতে পারবেন। ইতিমধ্যে কিছু প্রবাসীদের উল্লেখিত তারিখের মধ্যে মেয়াদ শেষ হয়ে যাওয়া ইকামার মেয়াদ ৩ মাসের জন্য স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হয়েছে বলে জানা যায়।

তবে করোনার এ মহা দুর্যোগের দিনে এমন সুবিধা পেয়ে দুঃখের মাঝে কিছুটা হলেও খুশির সঞ্চার হয়েছে প্রবাসীদের মাঝে। এমন সুযোগ দেয়ার জন্য প্রবাসীরা সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে সৌদি সরকারের প্রতি অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে সৌদি আরবে এখন পর্যন্ত ২ হাজার ৩৯ জন আক্রান্ত হয়েছে। আর প্রাণ গেছে ২৫ জনের। এদিকে বিশ্বব্যাপী এ ভাইরাসে এখন পর্যন্ত ১০ লাখ ৯৭ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর ৫৯ হাজারের বেশি মানুষের প্রাণ হারিয়েছেন এ ভাইরাসে। উৎস: জাগোনিউজ।

ad

পাঠকের মতামত